kalerkantho


আজ বিএনপির অবস্থান কর্মসূচি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আজ মঙ্গলবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। গতকাল সোমবার রাতে এ তথ্য জানিয়েছেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। এর আগে দুপুরে জানানো হয়েছিল, জাতীয় প্রেস ক্লাবের সামনে কর্মসূচি পালন করা হবে। তবে রাতে কর্মসূচির স্থান পরিবর্তন করা হয়।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে গত শনিবার তিন দিনের টানা কর্মসূচি ঘোষণা করেছিল বিএনপি। কর্মসূচির অংশ হিসেবে গতকাল মানববন্ধন করে তারা। আজ রয়েছে অবস্থান কর্মসূচি এবং আগামীকাল বুধবার অনশন কর্মসূচি।

গতকাল দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ‘মানববন্ধনের মতো কাল (আজ) জাতীয় প্রেস ক্লাবের সামনেই আমাদের অবস্থান কর্মসূচি হবে। সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এই কর্মসূচি হবে। আমাদের নেতাকর্মীরা সেখান দাঁড়িয়ে এই কর্মসূচি সফল করবে বলে আমরা প্রত্যাশা করছি।’

সারা দেশে স্থানীয় সুবিধা অনুযায়ী জেলা নেতারা এই কর্মসূচি পালন করবেন জানিয়ে রিজভী বলেন, ‘আমরা বলতে চাই, আমাদের প্রিয় নেত্রীকে মুক্ত না করা পর্যন্ত আমরা কেউ বাড়িতে ফিরব না।’

ঢাকায় কোথাও তাঁদের কর্মসূচি করতে স্থান দিচ্ছে না বলেই জাতীয় প্রেস ক্লাবের সামনে এই কর্মসূচি করতে হচ্ছে বলে জানান রিজভী। শান্তিপূর্ণ কর্মসূচির মধ্যেও পুলিশ কেন দলের নেতাকর্মীদের গ্রেপ্তার করছে, লাঠিপেটা করছে—এ প্রশ্ন তোলেন তিনি।

গতকাল সকালের মানববন্ধনের পর মৎস্য ভবনের কাছ থেকে দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুকে গ্রেপ্তারের নিন্দা জানিয়ে রিজভী বলেন, ‘গতরাত (রবিবার) থেকে এ পর্যন্ত ঢাকাসহ সারা দেশে ৮৫ জনের বেশি নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। গত ৩০ জানুয়ারি থেকে এ পর্যন্ত গ্রেপ্তারের সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৪০০ জনের অধিক।’ অবিলম্বে সব নেতাকর্মীদের মুক্তির দাবিও জানান তিনি।

রিজভী অভিযোগ করেন, খালেদা জিয়ার সাজা এবং কারাগারে বন্দি রাখা সরকারের নির্দেশেই সম্পন্ন করা হয়েছে বলেই জনগণ বিশ্বাস করে। রাজনীতির মাঠ সন্ত্রাসী শক্তিতে দখলে নেওয়ার জন্য সরকার যেভাবে মরিয়া হয়ে উঠেছে, খালেদা জিয়াকে বন্দি করা তারই বহিঃপ্রকাশ। বন্দি করার পরও সরকার একের পর এক পরীক্ষা করে দেখছে কতভাবে তাঁকে নির্যাতন করা যায়।



মন্তব্য