kalerkantho

সংসদে ওবায়দুল কাদের

রাজধানীতে ছোট গাড়ির নিবন্ধন বন্ধ, পুরনো যানবাহন নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক   

১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জাতীয় সংসদে জানিয়েছেন, রাজধানীর যানজট নিরসনে ঢাকা মহানগরীতে ছোট গাড়ি (মিনিবাস, অটোরিকশা) নিবন্ধন বন্ধ রাখা হয়েছে। আর ২০ থেকে ২৫ বছরের পুরনো যানবাহন নিষিদ্ধ করা হয়েছে। গতকাল বুধবার সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে এসংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য সেলিম উদ্দিন। জবাবে মন্ত্রী বলেন, যানজট মোকাবেলা ও নিরাপদ সড়ক নিশ্চিত করতে ২০ বছরের অধিক পুরনো বাস-মিনিবাস এবং ২৫ বছরের অধিক পুরনো পণ্যবাহী যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এখন ছোট গাড়ির পরিবর্তে বেশিসংখ্যক বাস ও ডাবল ডেকার বাসের অনুমোদন দেওয়া হচ্ছে। পুরনো জরাজীর্ণ ট্যাক্সিক্যাবের পরিবর্তে মহানগরীতে আধুনিক মানসম্মত ট্যাক্সিক্যাব চালু করা হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, নগরীতে যাতায়াতের সুবিধার্থে বিআরটিএ কর্তৃক উন্নত মানের বড় বাস, আর্টিকুলেটেড বাস ও দ্বিতল বাসের সংখ্যা বাড়ানো হয়েছে। বিআরটি ও মেট্রো রেল সার্ভিস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া গণপরিবহনব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে অবৈধ ও ত্রুটিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করছেন।

সরকারি দলের সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীর পশ্চিমাংশের স্বার্থে বুড়িগঙ্গাতীরবর্তী কেরানীগঞ্জের যাতায়াত সহজ করতে শহীদ বুদ্ধিজীবী সেতু নির্মাণ করা হয়েছে। মিরপুর-এয়ারপোর্ট রোডে এক হাজার ৭৯৩ মিটার দীর্ঘ রাষ্ট্রপতি জিল্লুর রহমান ফ্লাইওভার ও বনানীতে ৮০৪ মিটার দীর্ঘ রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হয়েছে। এ ছাড়া টঙ্গীতে শহীদ আহসানউল্লাহ মাস্টার ফ্লাইওভার ও শীতলক্ষ্যা নদীর ওপর সুলতানা কামাল সেতু নির্মাণ করা হয়েছে।

মন্তব্য