kalerkantho


সীমান্ত থেকে এক বছরে জব্দ দেড় কোটি ইয়াবা

নিজস্ব প্রতিবেদক   

১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত বছর দেশের বিভিন্ন সীমান্ত এলাকা থেকে জব্দ করেছে এক কোটি ৫৬ লাখ পিস ইয়াবা। এ সময় এক হাজার ২১৭ কোটি ৫৫ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ করা হয়েছে। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মোহসিন রেজা এসব তথ্য জানিয়েছেন।

পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে সীমান্ত রক্ষায় নিয়োজিত বিজিবি নিয়মিত কর্মকাণ্ডের বাইরে বেশ কিছু অভিযানে সফলতা পেয়েছে। অভিযান চালিয়ে তারা জব্দ করেছে এক হাজার ২১৭ কোটি ৫৫ লাখ ৭৪ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকার চোরাচালান পণ্য ও মাদকদ্রব্য। বিশেষ করে বিজিবির মাদকবিরোধী অভিযানের ফল উল্লেখযোগ্য। গত বছর বিজিবির জব্দ করা মাদকের মধ্যে রয়েছে এক কেটি ৫৫ লাখ ৭১ হাজার ১৩ পিস ইয়াবা, তিন লাখ ২৮ হাজার ৬৮৯ বোতল ফেনসিডিল, এক লাখ ৪০ হাজার ৬০৮ বোতল বিদেশি মদ, ১৪ হাজার ১৪৬ লিটার বাংলা মদ, ৪৯ হাজার ৬৫০ ক্যান বিয়ার, ১৬ হাজার ৩৫৭ কেজি গাঁজা, ৪৪ কেজি ৩২৪ গ্রাম হেরোইন, নেশাজাতীয় ইঞ্জেকশন ২৮ হাজার ২৮০টি ও এক কোটি ৬৭ লাখ ৪৫ হাজার ২৫১টি বিভিন্ন ট্যাবলেট।

সূত্র জানায়, গত বছর বিজিবি ৬৫টি পিস্তল, ৪৮টি বন্দুক, ৩০০ রাউন্ড গুলি, ৬১টি ম্যাগাজিন ও একটি রিভলবারও জব্দ করেছে। চোরাচালানে যুক্ত দুই হাজার ৬৮৯ জনকে আটক করে থানায় হস্তান্তর করা হয়েছে।

আগের বছর বিজিবির অভিযানে এক হাজার ১৬১ কোটি ৬৭ লাখ ১৭ হাজার টাকা মূল্যের মালামাল আটক করা হয়েছিল।



মন্তব্য