kalerkantho


আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন আজ শুরু

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



‘বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ’—এই স্লোগানে আজ শনিবার ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন-১৪২৪। আজ বিকেল ৩টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাপনী দিনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন।

উদ্বোধনের পর আজ বিকেল ৫টা থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হবে সম্মেলনের কার্যক্রম। রাত ৯টা পর্যন্ত চলবে প্রথম দিনের আয়োজন। বাংলা একাডেমির দুটি মিলনায়তন ও বাইরে তিনটি মঞ্চে অনুষ্ঠিত হবে এই সম্মেলন।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের তিন শতাধিক সাহিত্যিক-বুদ্ধিজীবী সম্মেলনে অংশ নেবেন। সম্মেলনের পাশাপাশি বাংলা একাডেমি প্রাঙ্গণে বই ও নানা ধরনের সাহিত্য-সাময়িকী বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। মোট ছয়টি সেমিনারে নির্ধারিত বিষয়ে প্রবন্ধ পাঠ ও আলোচনা করবেন আমন্ত্রিত ব্যক্তিরা। একাধিক অস্থায়ী মঞ্চে চলচ্চিত্র, নাটক, আবৃত্তি, আবহমান বাংলা গান ও লোক অনুষ্ঠান পরিবেশিত হবে। গল্প ও কবিতাপাঠে অংশ নেবেন নির্বাচিত কবি-কথাসাহিত্যিক ও আলোচকরা। অতিথি-দর্শনার্থী ও সাহিত্যিকদের মধ্যে উন্মুক্ত আড্ডার সার্বক্ষণিক আয়োজন থাকবে।



মন্তব্য