kalerkantho


নকশাবহির্ভূত ভবন

মিরপুরে রাজউকের অভিযান, পাঁচ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) নকশাবহির্ভূত ভবনকেন্দ্রিক নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় গতকাল বুধবার মিরপুরে অভিযান চালিয়ে পাঁচটি ভবনের বারান্দা ও ছাদের বর্ধিত অংশ অপসারণ করা হয়েছে। একই সঙ্গে পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

রাজউকের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খন্দকার অলিউর রহমান মিরপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় রাজউকের অঞ্চল-৩-এর অথরাইজড অফিসার মোবারক হোসেনসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানে রাজউকের সহকারী অথরাইজড অফিসার রঙ্গন মণ্ডল, ইলিয়াস মিয়াসহ অন্যান্য কর্মকর্তা অংশ নেন।

অভিযানে অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটিয়ে বারান্দা ও ছাদ বর্ধিত করে ভবন নির্মাণের কারণে মিরপুরের ১৩, ১৪ ও ১৫ নম্বর সেকশনে পাঁচটি ভবনের বারান্দা ও ছাদের বর্ধিত অংশ অপসারণ করা হয়। এ সময় সংশ্লিষ্টদের কাছ থেকে মোট পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এ ছাড়া বিভিন্ন ভবনের গ্রাউন্ড ফ্লোর ও কার পার্কিংয়ের জায়গা দখল করে অবৈধভাবে পরিচালিত ২৩টি দোকান অপসারণ করে পার্কিংয়ের জায়গা উন্মুক্ত করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট অলিউর রহমান বলেন, ‘রাজউকের আওতাধীন আবাসিক এলাকায় প্লট, ভবন ও ফ্ল্যাটে অননুমোদিত/অবৈধভাবে গেস্টহাউস, রেস্টুরেন্ট, হোটেল, বারসহ বিভিন্ন বাণিজ্যিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। এসবের বিরুদ্ধে আমাদের নিয়মিত অভিযান চলছে।’


মন্তব্য