kalerkantho


নেপিডোকে ওয়াশিংটন

সবার পূর্ণ ও সমান সুযোগ নিশ্চিত করতে আরো উদ্যোগ নিন

কূটনৈতিক প্রতিবেদক   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



মিয়ানমারে সবার জন্য পূর্ণ ও সমান সুযোগ এবং গণতান্ত্রিক সমাজের সুবিধা পাওয়া নিশ্চিত করতে আরো উদ্যোগ নেওয়ার জন্য দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ট্রাম্প প্রশাসন। মিয়ানমারের জাতীয় দিবসের প্রাক্কালে গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এক বার্তায় ওই আহ্বান জানান। উল্লেখ্য, আজ ৪ জানুয়ারি মিয়ানমারের জাতীয় দিবস।

পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পক্ষে মিয়ানমারের জনগণ ও প্রেসিডেন্ট তিন কিয়াওকে অভিনন্দন জানান। তিনি বলেন, গত কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র শান্তি, স্বাধীনতা ও ন্যায়বিচারের জন্য মিয়ানমারের জনগণের পাশে আছে। মিয়ানমারের গণতান্ত্রিক রূপান্তর, কয়েক দশকের সংঘাতের পর প্রতিষ্ঠিত বেসামরিক সরকারের প্রতি সহযোগিতা অব্যাহত রাখা, মানবাধিকার, স্বচ্ছতা, আইনের শাসন ও অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন জোরদারে সহযোগিতা করতে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ।

টিলারসন বলেন, ‘একই সময় আমরা সবার পূর্ণ ও সমান সুযোগ এবং গণতান্ত্রিক সমাজের সুবিধা পাওয়া নিশ্চিত করতে আরো উদ্যোগ নিতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই। আমরা আসন্ন বছরে মিয়ানমারের জনগণের শান্তি, নিরাপত্তা ও সমৃৎদ্ধি কামনা করছি।’



মন্তব্য