kalerkantho


বাংলাদেশ ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন

শর্ত না মানা বেসরকারি বিশ্ববিদ্যালয়কে মন্ত্রীর হুঁশিয়ারি

নিজস্ব প্রতিবেদক   

২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইউনিভার্সিটির সমাবর্তনে তিনি বলেন, ‘কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো তাদের ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে আপনারা আর বেশি দিন চলতে পারবে না।’

আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তনে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নাহিদ। বিশেষ অতিথি ছিলেন ঢাকা-১৩ আসনের এমপি ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। সমাবর্তন বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজউদ্দিন। স্বাগত বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক আনোয়ারুল হক শরীফ। ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জামিল আজহার।

এ সমাবর্তনে বাংলাদেশ ইউনিভার্সিটির ১০ বিভাগের চার হাজার ৮০৪ জনকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেওয়া হয়। এ ছাড়া একজন আচার্য স্বর্ণপদক, একজনকে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য কাজী আজহার আলী স্বর্ণপদক, একজন বিদেশি শিক্ষার্থীসহ চারজনকে উপাচার্য স্বর্ণপদক এবং ১৩ জনকে ডিনস পদক দেওয়া হয়।

শিক্ষামন্ত্রী সমাবর্তনে গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানান, তারা যেন দেশ ও দশের জন্য নিজেদের প্রস্তুত করেন এবং ভালো মানুষ হয়ে বিশ্বসভায় বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে সচেষ্ট হন।


মন্তব্য