kalerkantho


বসুন্ধরা চক্ষু হাসপাতালে আরো ৩০ রোগীর বিনা মূল্যে অপারেশন

নিজস্ব প্রতিবেদক   

২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



বসুন্ধরা চক্ষু হাসপাতালে আরো ৩০ রোগীর বিনা মূল্যে অপারেশন

বসুন্ধরা চক্ষু হাসপাতালে চিকিৎসা নেওয়া কয়েকজন। ছবি : কালের কণ্ঠ

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও গবেষণা প্রতিষ্ঠানের অপারেশন থিয়েটারে আবারও বিনা মূল্যে চোখের অপারেশনের সুযোগ পেল ৩০ জন নারী-পুরুষ। গতকাল বুধবার সকালে তাদের অপারেশন হয়। এরা সবাই এসেছে কুষ্টিয়ার হরিনারায়নপুর থেকে। এদের মধ্যে ২২ জন পুরুষ ও আটজন নারী। তাদের কারো চোখে ছানির সমস্যা, কারো নেত্রনালিতে সমস্যা আবার কারো চোখের ভেতর মাংস বৃদ্ধির সমস্যা ছিল।

বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও গবেষণা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ জানায়, তাদের ধারাবাহিক মানবিক সেবার আওতায় গত ২৪ নভেম্বর একটি বিশেষজ্ঞ টিম কুষ্টিয়ার হরিনারায়নপুরে গিয়ে একটি ফ্রি মেডিক্যাম্পে চিকিৎসা দেয়। সেবা নেয় প্রায় ৫০০ রোগী। সেখানে জটিল সমস্যা ধরা পড়ায় ২০০ রোগীকে বিনা মূল্যে অপারেশনের জন্য ঢাকায় আসতে বলা হয়। পর্যায়ক্রমে ভাগে ভাগে এ অপারেশন করা হয়। গতকাল ছিল এর প্রথম গ্রুপের ৩০ জনের অপারেশন। কুষ্টিয়ার দোয়ারকা দাস ফাউন্ডেশনের আয়োজনে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও গবেষণা প্রতিষ্ঠান এ চিকিৎসার ব্যবস্থা করে।

বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. সালেহ আহম্মেদ বলেন, ‘প্রতিবছরই আমরা বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে ক্যাম্প করে বিনা মূল্যে দরিদ্র রোগীদের চোখের চিকিৎসা দেই। এরই অংশ হিসেবে কুষ্টিয়ার হরিনারায়নপুরে একটি ফ্রি আই ক্যাম্প পরিচালনা করি। সেখানে চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে ২০০ জনের অপারেশনের প্রয়োজন হয়। যাদের আমরা এই হাসপাতালে এসে অপারেশনের পর পরামর্শ দিয়ে এসেছিলাম।’

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, গতকাল এ অপারেশন পরিচালনায় অধ্যাপক ডা. সালেহ আহম্মেদের সঙ্গে ডা. মৌটুসি ইসলাম, ডা. মজিবর রহমানসহ অন্যরা অংশ নেন।


মন্তব্য