kalerkantho


পাঁচ প্রতিষ্ঠান ও দুই ব্যক্তি পেলেন ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক   

২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা পাঁচ প্রতিষ্ঠান ও দুই ব্যক্তিকে সম্মাননা জানিয়েছে ইংরেজি দৈনিক ডেইলি স্টার। রাজধানীর খিলক্ষেতে লা মেরিডিয়ান হোটেলে গতকাল বুধবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে এই পুরস্কার দেওয়া হয়।

‘দ্য ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ড’ শীর্ষক এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার, দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম প্রমুখ।

অ্যাওয়ার্ড পাওয়া পাঁচ প্রতিষ্ঠান হলো আন্তর্জাতিক বাজারে আইসিটি সমস্যার সমাধান ক্যাটাগরিতে ব্রেইন স্টেশন, স্থানীয় বাজারে আইসিটি সমস্যা সমাধানে লিডস করপোরেশন লিমিটেড। ‘আইসিটি বিজনেজ অব দি ইয়ারে’ হয়েছে—চালডাল.কম। আইসিটি স্টার্টআপ ক্যাটাগরিতে—পাঠাও এবং সেবাএক্সওয়াইজেড।

২০১৭ সালের আইসিটি অ্যাওয়ার্ডের জন্য যাঁদের নাম ঘোষণা করা হয় তাঁরা হলেন আইসিটি বিজনেস অব দি ইয়ার রিভ সিস্টেমের গ্রুপ প্রধান নির্বাহী কর্মকর্তা এম রেজাউল হোসেন, আইসিটি পাইওনিয়ার হয়েছেন আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার বাংলাদেশ লিমিটেডের নিবাহী পরিচালক এ তৌহিদ।

দেশব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে কাজ করা উদ্যোক্তাদের উদ্ভাবন ও তাঁদের কার্যক্রমকে উৎসাহিত করতে ডেইলি স্টার এই পুরস্কার দিয়ে থাকে। এবার দ্বিতীয়বারের মতো এই আইসিটি পুরস্কার দেওয়া হলো।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘দুদকের বিভিন্ন রকমের শাস্তির বিধান ও আইন যতটা না কার্যকরী হবে, দুর্নীতি দূর করতে তার চেয়েও বেশি কার্যকরী হবে আইসিটি খাতের উন্নয়নে। আাাইসিটির মাধ্যমে পুরোপুরি দুর্নীতি নির্মূল করা সম্ভব।’ তিনি আরো বলেন, ‘দেশে সবচেয়ে কার্যকরী খাত আইসিটি। এখন এমন অবস্থা, আজ থেকে পাঁচ থেকে সাত বছর পর আইসিটি ছাড়া আমরা চলতেই পারব না। সব কাজেই আইসিটি লাগবে।’

বিশেষ অতিথির বক্তব্যে জুনাইদ আহেমদ পলক বলেন, ‘নতুন প্রজন্ম চাকরি নয়, কর্মসংস্থান চায়। তাঁরা নতুন উদ্যোগ নিয়ে কাজ করতে চায়। তাই বাংলাদেশ সরকার উদ্যোক্তাদের জন্য এক থেকে পাঁচ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন দেবে।’

অনুষ্ঠানে ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম বলেন, ‘বাংলাদেশে একদিকে যেমন অনেক সমস্যা আছে, তেমনি আছে অনেক সাফল্য। সাফল্যের সামগ্রিকতা নিয়ে এগোতে হবে। দেশে আইসিটি খাত সাফল্য দেখাচ্ছে। এই প্রয়াসকে সম্মানিত করতে, তুলে ধরতে এবং নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করতে এই পুরস্কারের আয়োজন।’

মাইক্রোসফট বাংলাদেশ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ব্র্যাক ব্যাংক অনুষ্ঠানে সহযোগিতা করেছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন লা মেরিডিয়ান ঢাকার জেনারেল ম্যানেজার কনস্টান্টিনোস এস গ্যাব্রিয়েল, ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সেলিম আর এফ হুসেন, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির।


মন্তব্য