kalerkantho


আজ ১২৬ ইউপি পৌরসভা ও জেলা পরিষদে ভোট

বিশেষ প্রতিনিধি   

২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



আজ ১২৬ ইউপি পৌরসভা ও জেলা পরিষদে ভোট

দেশের মোট ১২৬টি ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌরসভা ও জেলা পরিষদে আজ ভোট হচ্ছে। এর মধ্যে ৩৭টি ইউনিয়ন ও ছয়টি পৌরসভায় সাধারণ নির্বাচন হবে। ৩১টি ইউনিয়ন পরিষদের ওয়ার্ডপর্যায়ে ও ছয়টিতে চেয়ারম্যান পদে উপনির্বাচন এবং একটি ইউপির একটি ওয়ার্ডে পুনর্নির্বাচন হবে। এ ছাড়া তিনটি পৌরসভায় এবং দুটি জেলা পরিষদের একটি করে ওয়ার্ডে উপনির্বাচন হবে।

যেসব ইউনিয়ন ও পৌরসভায় সাধারণ নির্বাচন হচ্ছে সেসব এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ, বিজিবি ও র‌্যাবের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। কোথাও কোথাও কোস্ট গার্ডও রয়েছে। প্রতিটি এলাকায় আচরণবিধি প্রতিপালনে মোবাইল কোর্ট কাজ করছে। ছয়টি ইউনিয়ন পরিষদে শুধু চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হবে, সেখানেও পুলিশ, বিজিবি ও র‌্যাব রয়েছে। সাধারণ নির্বাচন হতে যাওয়া ইউনিয়ন ও পৌরসভায় আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

যে ছয়টি পৌরসভায় আজ সাধারণ নির্বাচন হচ্ছে সেগুলো হলো পঞ্চগড়ের বোদা, নাটোরের বনপাড়া, ফরিদপুরের আলফাডাঙ্গা, জামালপুরের বকশিগঞ্জ, রাজশাহীর বাঘা ও দিনাজপুরের বিরল। সব পৌরসভাতেই চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী রয়েছে। জাতীয় পার্টির প্রার্থী রয়েছে বিরল পৌরসভায়। আর বোদাতে রয়েছে ইসলামী আন্দোলনের প্রার্থী। এ ছাড়া এই ছয় পৌরসভার মধ্যে বাঘা ও বনপাড়া ছাড়া অন্য চারটিতে স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ১৩ জন। এসব পৌরসভায় ৫৭টি সাধারণ কাউন্সিলর পদে ৩০১ জন এবং সংরক্ষিত আসনের ১৯টি কাউন্সিরর পদে ১১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া শেরপুরের শেরপুর, নরসিংদীর মাধবদি ও চুয়াডাঙ্গার চুয়াডাঙ্গা পৌরসভায় একটি করে মোট তিনটি সাধারণ ওয়ার্ডে উপনির্বাচন হবে।

ইসির কর্মকর্তারা জানান, যে ৩৭টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন হবে সেগুলোর মধ্যে ১৫টিই কুমিল্লায় অবস্থিত। এ ছাড়া সেখানে চারটি ইউনিয়ন পরিষদের উপনির্বাচনও রয়েছে। এসব নির্বাচনে কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ওসি মো. নজরুল ইসলামের বিরুদ্ধে প্রভাব বিস্তারের অভিযোগ রয়েছে। সেখানকার আটজন চেয়ারম্যান প্রার্থী তাঁর বিরুদ্ধে অভিযোগ এনেছেন। স্থানীয় নির্বাচন কর্মকর্তারা এসব অভিযোগের সত্যতা পেয়ে কমিশনকে অবহিত করেন। পরে কমিশন তাকে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কুমিল্লায় কেন্দ্র দখলের ভয় : কুমিল্লা থেকে আমাদের প্রতিনিধি আবদুর রহমান জানান, এ জেলার চারটি উপজেলার ১৫টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ‘ধানের শীষ’ প্রতীক ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীদের দিন কাটছে আতঙ্কে। তাঁরা বলছেন, অতীতের মতো এই নির্বাচনেও ‘নৌকা’ প্রতীকের প্রার্থীরা বহিরাগত সন্ত্রাসী দিয়ে নির্বাচন চলাকালে যেকোনো সময় কেন্দ্র দখলের মাধ্যমে কেড়ে নিতে পারে নির্বাচনের ফলাফল। নির্বাচনকে ঘিরে সংশ্লিষ্ট ইউনিয়নগুলোর ভোটারদের মাঝেও বিভিন্ন ধরনের শঙ্কা বিরাজ করছে। তবে সব কেন্দ্রকেই গুরুত্বপূর্ণ বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার ও জেলা নির্বাচন কর্মকর্তা।

অন্য নির্বাচনী এলাকার তথ্য : নাটোর প্রতিনিধি রেজাউল করিম রেজা জানান, গতকাল বড়াইগ্রামের বনপাড়া পৌরসভা নির্বাচনের নবগঠিত ১২ নম্বর ওয়ার্ডের নির্বাচন স্থগিত করা হয়েছে। মঙ্গলবার রিটার্নিং অফিসার জেলা নির্বাচন কর্মকর্তা আবুল হোসেন প্রার্থীদের নির্বাচন স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ওয়ার্ডের আটুয়া ভোটকেন্দ্রের ওপর তিন মাসের জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে হাইকোর্ট। এ কারণে ওই ওয়ার্ডের ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। আজ বনপাড়া পৌরসভার অন্যসব কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

দিনাজপুর প্রতিনিধি এমদাদুল হক মিলন জানান, জেলার নবগঠিত বিরল পৌরসভার নির্বাচনে লড়াই হবে ত্রি-মুখী। নির্বাচনে ৯ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করার কথা থাকলেও গত চার দিন আগে ঋণখেলাপির কারণে বিএনপির বিদ্রোহী প্রার্থী বাবুল হোসেনের প্রার্থিতা বাতিল হয়ে যায়। ফলে শেষ পর্যন্ত আটজন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। আজ একই দিনে বিরল উপজেলার ১২ নম্বর রাজারামপুর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

হবিগঞ্জ প্রতিনিধি শাহ ফখরুজ্জামান জানান, নবগঠিত শায়েস্তাগঞ্জ উপজেলার দুই ইউনিয়ন পরিষদ নূরপুর ও ব্রাহ্মণডোরা নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ দুই ইউনিয়নে ভোটযুদ্ধে নেমেছেন ৯৮ প্রার্থী।

ফরিদপুর থেকে নিজস্ব প্রতিবেদক নির্মলেন্দু চক্রবর্তী শঙ্কর জানান, আলফাডাঙ্গায় পৌরসভা ও তিন ইউনিয়নে আজ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ২০১৬ সালের ৬ এপ্রিল আলফাডাঙ্গা পৌরসভা ঘোষণার পর এবারই প্রথমবারের মতো এ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থীসহ মোট পাঁচজন মেয়রপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।



মন্তব্য