kalerkantho


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির একাংশ

‘তাঁরা রিভিউ শুনানি নিয়ে সংশয়পূর্ণ বক্তব্য দিয়েছেন’

নিজস্ব প্রতিবেদক   

২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির একাংশের (সরকার সমর্থক আইনজীবী) নেতারা বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণাসংক্রান্ত আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন এখন বিচারাধীন। বিচারাধীন বিষয় নিয়ে সমিতির সভাপতি ও সম্পাদক যে বক্তব্য দিয়েছেন, তা বেআইনি ও সংবিধানবিরোধী। রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্যই তাঁরা সমিতির নাম ব্যবহার করে রাজনৈতিক বক্তব্য দিয়েছেন।

সমিতির একাংশের নেতারা গতকাল বুধবার দুপুরে সমিতি ভবনের উত্তর হলে এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন। সমিতির বিএনপি সমর্থক সভাপতি-সাধারণ সম্পাদকের দেওয়া বক্তব্যের প্রতিক্রিয়ায় গতকাল পাল্টা এ  সংবাদ সম্মেলনে করা হয়।

সমিতির সহসভাপতি মো. অজিউল্লাহর নেতৃত্বে সংবাদ সম্মেলনে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সমিতির বর্তমান সহসম্পাদক ব্যারিস্টার শফিকুল ইসলাম, সদস্য মো. হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে অজিউল্লাহ বলেন, ‘ষোড়শ সংশোধনীর আপিলের রায়ে সংক্ষুব্ধ হয়ে রায়ের বিরুদ্ধে সরকারপক্ষ রিভিউ পিটিশন দাখিল করেছে। সংবিধানের ১০৫ অনুচ্ছেদ অনুযায়ী রিভিউ দাখিল করার সাংবিধানিক অধিকার রয়েছে সংক্ষুব্ধদের। লিগ্যাল কোরাম অনুযায়ী সংক্ষুব্ধরা রিভিউ করতে পারেন।’ তিনি বলেন, ‘এ রিভিউ নিয়ে সমিতির সভাপতি জয়নুল আবেদীন ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সংবাদ সম্মেলন করে অনেক বক্তব্য দিয়েছেন। তাঁরা রিভিউ শুনানি নিয়ে সংশয়পূর্ণ বক্তব্য দিয়েছেন। সরকার নাকি বিচার বিভাগকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে যেতে চায়। তাঁদের এ ধরনের বক্তব্য বেআইনি, অনভিপ্রেত, ও অনাকাঙ্ক্ষিত। এটা রাজনৈতিক উদ্দেশ্যে দেওয়া বক্তব্য।’

এর আগে গত ২৫ ডিসেম্বর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে এক সংবাদ সম্মেলন করে সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘ষোড়শ সংশোধনীর আপিলের রায় কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে নয়; কিন্তু সরকার রিভিউ পিটিশন দাখিল করে পুরো রায় বাতিলে চক্রান্ত করছে।’

সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় বাতিল চেয়ে গত ২৪ ডিসেম্বর ৯৪টি গ্রাউন্ডে ৯০৮ পৃষ্ঠার রিভিউ পিটিশন দাখিল করে রাষ্ট্রপক্ষ।

উচ্চ আদালতের বিচারক অপসারণসংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল গত ৩ জুলাই আপিল বিভাগের সাত বিচারপতির বেঞ্চ সর্বসম্মতভাবে খারিজ করে দেন। এর পূর্ণাঙ্গ রায় গত ১ আগস্ট প্রকাশিত হয়। ৭৯৯ পৃষ্ঠার রায়ের খুঁটিনাটি বিশ্লেষণ করে রাষ্ট্রপক্ষ গত ২৪ ডিসেম্বর ৯০৮ পৃষ্ঠার রিভিউ আবেদন দাখিল করেছে।



মন্তব্য