kalerkantho


খুলনায় আইয়ান জুটমিলে অগ্নিকাণ্ড ব্যাপক ক্ষয়ক্ষতি

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



খুলনায় আইয়ান জুটমিলে অগ্নিকাণ্ড ব্যাপক ক্ষয়ক্ষতি

খুলনার ফুলতলায় সম্পূর্ণ রপ্তানিমুখী আইয়ান জুটমিলে অগ্নিকাণ্ড ঘটেছে। গতকাল বুধবার সকাল ৬টার দিকে আগুন লাগে। খুলনা-যশোর ফায়ার সার্ভিসের পনেরোটি ইউনিট একটানা ছয় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এতে দুই শ কোটি টাকার মতো ক্ষতি হয়েছে বলে জুটমিল কর্তৃপক্ষ দাবি করেছে।

মিলের ব্যবস্থাপনা পরিচালক ফেরদৌস ভুঁইয়া জানান, সকালের পালায় শ্রমিকরা কাজে যোগ দিতে গেলে ৩ নম্বর গোডাউনে আগুন জ্বলতে দেখে। মুহূর্তের মধ্যে আগুন ২ নম্বর গোডাউনে ছড়িয়ে পড়ে। আগুনের লেলিহান শিখায় গুদামের দেয়াল ভেঙে ছাদ উড়ে গেছে। গুদামে রাখা সব পাট ভস্মীভূত হয়েছে। আগুনের খবর জানালে খুলনা ও যশোর অঞ্চল থেকে ফায়ার সার্ভিসের কমপক্ষে পনেরোটি ইউনিট এসে কাজ করে। কিন্তু তারা কোনোভাবেই আগুন নিয়ন্ত্রণে আনতে পারছিল না।

জানা যায়, এই মিলে তিন হাজার শ্রমিক কাজ করে। মিলে সাধারণত সুতা তৈরি হয়, যার পুরোটাই বিদেশে রপ্তানি হয়। গুদামের পাট ইসলামিক কমার্শিয়াল ইনস্যুরেন্সে বীমাকৃত। চলতি মাসে তুরস্ক ও দক্ষিণ আফ্রিকায় তিন হাজার মেট্রিক টন পাটপণ্য রপ্তানি হওয়ার কথা ছিল। এই পাট ‘এ’ মানের, যার বাজারমূল্য সবচেয়ে বেশি। মিলের ৩ ও ৪ নম্বর গুদামে প্রায় দেড় লাখ মণ পাট মজুদ ছিল। আইয়ান জুটমিলে ইসলামী ব্যাংক লিমিটেড খুলনা শাখা শতকোটি টাকারও বেশি বিনিয়োগ করেছে।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ইকবাল হোসেন জানান, মিলের আশপাশের পুকুরের পানি শেষ হয়ে যাওয়ায় পাশের ভৈরব নদী থেকে পানি এনে আগুন নিয়ন্ত্রণ করা হয়েছে। আগুনের সূত্রপাত কিভাবে হয়েছে তা তিনি জানাতে পারেননি। তবে আগুন পুরোপুরি নিভতে দুই দিন সময় লাগবে বলে তিনি মনে করেন।



মন্তব্য