kalerkantho


ব্লুমবার্গের প্রতিবেদন

২০১৭ সালে শীর্ষ ধনীদের সম্পদ বেড়েছে ৪ গুণ

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



গত বছরের তুলনায় এই বছর বিশ্বের শীর্ষস্থানীয় ধনীদের সম্পদ চার গুণ বেড়েছে। শীর্ষ ৫০০ ধনীর সম্পদের হিসাব পর্যালোচনা করে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলছে, ২০১৭ সালে তাঁরা সবাই মিলে আগের চেয়ে এক লাখ কোটি (এক ট্রিলিয়ন) ডলারের বেশি সম্পদের মালিক হয়েছেন। ব্লুমবার্গ বিলিয়নেয়ারস ইনডেক্স অনুযায়ী, চলতি বছর ওই শীর্ষ ৫০০ ধনীর সম্পদের পরিমাণ গড়ে ২৩ শতাংশ বেড়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, এ বছর সবচেয়ে বেশি সম্পদ বেড়েছে অ্যামাজন.কমের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের। গত অক্টোবরে শীর্ষস্থানীয় ধনী ও মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটসের স্থান দখল করেন তিনি। ২০১৩ সালের মে মাস থেকে গত অক্টোবর পর্যন্ত বেশির ভাগ সময়ই শীর্ষ স্থানটি ৬২ বছর বয়সী গেটসের দখলেই ছিল। গত মাসের শেষ দিকে বেজোসের সম্পদের পরিমাণ ১০ হাজার কোটি ডলার ছাড়িয়ে গিয়েছিল। বর্তমানে তাঁর সম্পদের পরিমাণ ৯ হাজার ৯৬০ কোটি ডলার। আর বিল গেটসের সম্পদের পরিমাণ ৯ হাজার ১৩০ কোটি ডলার।

প্রতিবেদনে বলা হয়, ওপেন সোসাইটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জর্জ সরোসের সম্পদের পরিমাণও উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। ৮৬ বছর বয়সী এই ব্যবসায়ী গত বছর ব্রেক্সিটের সুযোগ নিয়েও বিপুল মুনাফা করেছিলেন।

ব্লুমবার্গ জানায়, সর্বশেষ গত ২৬ ডিসেম্বর শেয়ারবাজারের লেনদেন শেষে দেখা গেছে, বিশ্বের ৫০০ শীর্ষ ধনীর হাতে পাঁচ লাখ ৩০ হাজার কোটি ডলার মূল্যের সম্পদের নিয়ন্ত্রণ রয়েছে; ২০১৬ সালের ২৭ ডিসেম্বর তাদের এই সম্পদের পরিমাণ ছিল চার লাখ ৪০ হাজার কোটি ডলার। এসব ধনী ব্যক্তি ৪৯টি দেশের প্রতিনিধিত্ব করছেন। 

ব্লুমবার্গের সূচক অনুযায়ী, ৩৮ জন চীনা ধনকুবের ২০১৭ সালে তাঁদের মোট সম্পদের সঙ্গে অতিরিক্ত ১৭ হাজার ৭০০ কোটি ডলার যুক্ত করেছেন, যা সর্বোচ্চ। সূচকে যুক্তরাষ্ট্রের ১৫৯ জন ধনীও রয়েছেন, তাঁদের সম্পদের পরিমাণ ৩১ হাজার ৫০০ কোটি ডলার বেড়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ব্লুমবার্গ ২০১৭ সালের এই সম্পদের হিসাব পর্যালোচনা করতে গিয়ে নতুন করে শীর্ষ ৬৭ জন ধনকুবেরের সন্ধান পেয়েছে; যাঁরা আগের বছরগুলোয় তালিকায় ছিলেন না।



মন্তব্য