kalerkantho


ডিজিটাল নিবন্ধন হবে ডায়াবেটিক রোগীদের

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



তথ্য ও উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে গুণগত সেবা নিশ্চিত করতে দেশে প্রথমবারের মতো ডায়াবেটিক রোগীদের ডিজিটাল নিবন্ধনের আওতায় আনা হবে। ডায়াবেটিক সমিতির হাসপাতালগুলোর মাধ্যমে জানুয়ারি থেকে জাতীয়ভাবে শুরু হবে এ নিবন্ধন কার্যক্রম। ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করা প্রতিষ্ঠান—নভো নরডিস্কের সহযোগিতায় এ কার্যক্রম সম্পন্ন করবে ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও তাদের সহযোগী প্রতিষ্ঠানগুলো।

গতকাল রবিবার সকালে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী কেন্দ্রে ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও নভো নরডিস্কের মধ্যে এ বিষয়ক একটি চুক্তি হয়। চুক্তি সইয়ের ওই অনুষ্ঠানেই জানানো হয় এসব তথ্য।

চুক্তিতে ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের পক্ষে সই করেন এর সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান। অন্যদিকে নভো নরডিস্কের পক্ষে সই করেন প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট ফ্রেডরিক কিয়ার। এ সময় ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক মো. সাইফউদ্দিন, নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক আনন্দ শেঠি প্রমুখ উপস্থিত ছিলেন।

অধ্যাপক এ কে আজাদ বলেন, ‘বাংলাদেশে ডায়াবেটিক রোগীর সঠিক সংখ্যা নির্ণয় বা এসংক্রান্ত কোনো জরিপ এখনো হয়নি। তাই দেশজুড়ে এই নিবন্ধন প্রক্রিয়ার মাধ্যমে রোগীর সংখ্যা জানার পাশাপাশি একটা সঠিক চিত্র পাওয়া যাবে।’ তিনি বলেন, ‘ডিজিটাল নিবন্ধনের ফলে ডায়াবেটিক রোগীদের রক্তে গ্লুকোজের মাত্রা এবং তিন মাসের গ্লুকোজের গড় হিসাব জানা যাবে। একই সঙ্গে রোগসংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান সহজে করা যাবে। কারণ সুচিকিৎসা তখনই সম্ভব, যখন হাতের কাছে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত থাকবে।’

ফ্রেডরিক কিয়ার বলেন, ‘ডায়াবেটিস প্রতিরোধে এর গতিপ্রকৃতি সম্পর্কে ধারণা থাকা খুবই জরুরি। এই ডিজিটাল নিবন্ধনের মাধ্যমে রোগীদের স্বাস্থ্য সম্পর্কে সঠিক চিত্র তুলে ধরা সম্ভব হবে।’



মন্তব্য