kalerkantho


প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতি পদেও সরাসরি নিয়োগের দাবি

সরকারকে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক   

১৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



বর্তমান ব্যবস্থায় শুধু হাইকোর্ট বিভাগে বিচারপতি নিয়োগ দেওয়া হয় আইনজীবীদের মধ্য থেকে। পরে হাইকোর্টের বিচারপতিদের মধ্য থেকে আপিল বিভাগের বিচারপতি এবং আপিল বিভাগের বিচারপতিদের মধ্য থেকে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হয়। এই অবস্থার অবসান চেয়ে অভিজ্ঞ আইনজীবীদের মধ্য থেকেই প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারপতি নিয়োগের দাবি জানিয়ে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন অ্যাডভোকেট ড. মো. ইউনুছ আলী আকন্দ।

গতকাল রবিবার এই নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে এ ব্যাপারে পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় রিট আবেদন করা হবে বলে নোটিশে বলা হয়।

মন্ত্রিপরিষদসচিব, রাষ্ট্রপতির সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, আইনসচিব, সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যানকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, আপিল বিভাগের বিচারপতিদের মধ্য থেকে দেশের প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হয়ে থাকে। আর হাইকোর্টের বিচারপতিদের মধ্য থেকে আপিল বিভাগের বিচারপতি নিয়োগ দেওয়া হয়। কিন্তু সংবিধানের কোথাও এই বিধান নেই। ১৯৭২ সাল থেকে বেআইনিভাবে এই ব্যবস্থায় সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ দেওয়া হচ্ছে। নোটিশে বলা হয়, আইনজীবী ও জেলা জজদের মধ্য থেকে হাইকোর্ট বিভাগে বিচারপতি নিয়োগ দেওয়া হয়। কিন্তু প্রধান বিচারপতি কিংবা আপিল বিভাগে আইনজীবীদের মধ্য থেকে বিচারপতি নিয়োগ দেওয়া হচ্ছে না। যা সংবিধান পরিপন্থী।


মন্তব্য