kalerkantho


ঢাকা-নেপিডো বৈঠক কাল

রোহিঙ্গা প্রত্যাবাসনে যৌথ ওয়ার্কিং গ্রুপ চূড়ান্ত হতে পারে

কূটনৈতিক প্রতিবেদক   

১৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারের সঙ্গে যৌথ ওয়ার্কিং গ্রুপ ও এর কর্মপরিধি আগামীকাল মঙ্গলবার ঢাকায় অনুষ্ঠেয় দুই দেশের বৈঠকে চূড়ান্ত হতে পারে। বৈঠকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক এবং মিয়ানমারের পক্ষে দেশটির পররাষ্ট্রসচিব মিন্ট থো নেতৃত্ব দেবেন।

ওই বৈঠক সামনে রেখে প্রস্তুতি নিতে গতকাল রবিবার ঢাকায় পররাষ্ট্রসচিবের সভাপতিত্বে একটি আন্ত মন্ত্রণালয় সভা হয়েছে। জানা গেছে, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়ার অধিকার নিশ্চিত করতে চায় বাংলাদেশ এবং এ জন্য কর্মপরিধি যত বেশি সম্ভব বিস্তৃত করতে চায়। তবে মিয়ানমার যতটা সম্ভব সুযোগ সীমিত করার পক্ষে।

গত ২৩ নভেম্বর নেপিডোতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি সইয়ের পর তিন সপ্তাহের মধ্যে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের কথা ছিল। কিন্তু ওই সময়সীমার মধ্যে গ্রুপ গঠন করতে উভয় দেশ ব্যর্থ হয়েছে। প্রাথমিক চুক্তির আওতায় রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য দুই দেশের মধ্যে ভৌত ব্যবস্থাপনা বিষয়ক চুক্তি হওয়ার কথা রয়েছে। সম্ভাব্য এ চুক্তি নিয়েও দুই দেশের মধ্যে মতপার্থক্য রয়েছে।

এদিকে বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসন ও সংকটের স্থায়ী সমাধানে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখবে বলে জানা গেছে। কূটনৈতিক সূত্রগুলো জানায়, জাতিসংঘের সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ, মানবাধিকার পরিষদসহ সংশ্লিষ্ট ফোরামগুলোতে রোহিঙ্গা ইস্যুটি তোলার জন্য বাংলাদেশ তার প্রচেষ্টা অব্যাহত রাখবে।

এ ছাড়া পশ্চিমা একাধিক দেশ ও জোট আগামী দিনে মিয়ানমারের সামরিক বাহিনীর ওপর শাস্তিমূলক বিভিন্ন উদ্যোগ নিতে যাচ্ছে।


মন্তব্য