kalerkantho


যৌথ টাস্কফোর্সের সভা

জাল নোট ঠেকাতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ভারত

নিজস্ব প্রতিবেদক   

১৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



জাল নোট প্রতিরোধ করতে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছে বাংলাদেশ ও ভারত। জাল নোট সংক্রান্ত যৌথ টাস্কফোর্সের চতুর্থ সভায় এ বিষয়ে গুরুত্বারোপ করা হয়। তিন দিনব্যাপী ওই সভা গতকাল রবিবার সকালে পুলিশ সদর দপ্তরে শুরু হয়েছে।

অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস) মোখলেসুর রহমান সভা উদ্বোধন করেন। তিনি বলেন, উভয় দেশের মধ্যে অপরাধ দমনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ছে। এর ফলে জঙ্গি দমন, জাল নোট প্রতিরোধসহ আন্তর্দেশীয় অপরাধ দমন সহজ হয়েছে।

সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) রৌশন আরা বেগম। ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন এনআইএর আইজি অনিল শুক্লা।

ভারতীয় প্রতিনিধিদলের প্রধান বলেন, ‘উভয় দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য অপরাধ দমনে আমরা যৌথভাবে কাজ করব। এতে জাল নোট বন্ধসহ অনেক অপরাধ দমন করা সহজ হবে।’

সভায় জাল নোটের উৎস চিহ্নিত করা এবং জাল নোট তৈরি ও বিতরণকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করতে উভয় দেশের প্রতিনিধিরা সম্মত হয়েছেন। এ ক্ষেত্রে উভয় দেশের কর্মকর্তাদের মধ্যে প্রশিক্ষণ, কাজের অভিজ্ঞতা এবং তাত্ক্ষণিক গোয়েন্দা তথ্য বিনিময়ের সিদ্ধান্ত হয়েছে।

এর আগে ভারতীয় প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হকের সঙ্গে তাঁর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেন।



মন্তব্য