kalerkantho


বিজয় দিবসের অনুষ্ঠান

ঢাকা ও কলকাতায় দুই দেশের প্রতিনিধিদল যোগ দিচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

১৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



বিজয় দিবস উদ্‌যাপন পর্যায়ে ভারতের প্রতিনিধিদল ঢাকায় এবং বাংলাদেশের প্রতিনিধিদল কলকাতায় আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবে।

বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন এমপি। এই দলে থাকছেন ৩০ জন মুক্তিযোদ্ধা, তিনজন সংসদ সদস্য, সশস্ত্র বাহিনীর কর্মরত ছয়জন অফিসার, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) একজন প্রসিকিউটর, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত অফিসার, কূটনীতিক, সিনিয়র আমলা ও সিভিল সমাজের স্বনামখ্যাত ব্যক্তিরা। তাঁরা ১৪ থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কলকাতায় বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেবেন। তাঁদের সম্মানে আয়োজিত অনুষ্ঠানে তাঁরা ভারতের বীর যোদ্ধাদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পাবেন। তাঁরা জোড়াসাঁকোয় রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ি ও ঐতিহাসিক স্থানগুলোও পরিদর্শন করবেন।

লে. জেনারেল জয় ভগবান সিং যাদবের (অব.) নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদল আজ বৃহস্পতিবার ঢাকায় এসে পৌঁছবে। জেনারেল যাদব ১৯৭১ সালে বগুড়ার যুদ্ধে বীরত্বপূর্ণ কৃতিত্বের জন্য ‘বীরচক্র’ খেতাবে ভূষিত। তাঁর দলে রয়েছেন ২৭ জন সাবেক যোদ্ধা ও কর্মরত চারজন সেনা অফিসার। তাঁরা বিজয় দিবসের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন। তাঁরা তাঁদের সম্মানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ ওয়ারফোর্স ফাউন্ডেশন, ঢাকা ক্লাব ও ভারতীয় হাইকমিশন আয়োজিত পৃথক সংবর্ধনা অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করবেন। প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবে। এ ছাড়া তারা সেনা, নৌ ও বিমানবাহিনীপ্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপ্যাল স্টাফ অফিসারের সঙ্গে সাক্ষাৎ করবে। তারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করবে। মুক্তিযুদ্ধের কয়েকটি রণক্ষেত্রও পরিদর্শন করবে তারা।



মন্তব্য