kalerkantho


তুরাগ নদের পাশে ৩০ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



গাজীপুরের টঙ্গী কামারপাড়া সেতুর দুই পাশে প্রভাবশালী ব্যক্তি ও প্রতিষ্ঠানের দখলে থাকা ৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গাজীপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে এ কাজে সহযোগিতা করতে নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে। একই সঙ্গে ২০০৯ সালে দেওয়া রায়ের আলোকে করা জরিপ প্রতিবেদনের ভিত্তিতে ফের তুরাগ নদের সীমানা নির্ধারণ করে পিলার স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বুধবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চে এ নির্দেশ দেন।

আদালত সূত্র জানায়, মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইট অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক আবেদনে হাইকোর্ট বেঞ্চ উচ্ছেদ কার্যক্রমের এ নির্দেশ দেন। আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

টঙ্গী কামারপাড়া সেতুর দুই পাশে তুরাগ নদ ভরাট ও সব ধরনের স্থাপনা নির্মান বন্ধের নির্দেশনার ধারাবাহিকতায় গত ৫ জানুয়ারি হাইকোর্ট এক আদেশে বিচারিক তদন্তের নির্দেশ দিয়েছিলেন। এ নির্দেশের পর গাজীপুরের মুখ্য বিচারিক হাকিম তদন্ত করে গত ২২ অক্টোবর হাইকোর্টে ১০৫ পৃষ্ঠার প্রতিবেদন দাখিল করেন। তার ভিত্তিতেই গতকাল হাইকোর্ট নির্দেশনা জারি করেন।


মন্তব্য