kalerkantho


খামারবাড়ী ক্যাম্পাস

ভবন ভাঙা নিয়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা স্থগিত

নিজস্ব প্রতিবেদক   

১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



ফার্মগেটের কৃষি গবেষণা ল্যাবরেটরিসহ খামারবাড়ী ক্যাম্পাসের মধ্যে থাকা পুরনো ভবন ভাঙার ওপর হাইকোর্ট যে নিষেধাজ্ঞা দিয়েছিলেন, আপিল বিভাগ তা স্থগিত করেছেন। সেই সঙ্গে এ বিষয়ে জারি করা রুল দ্রুত নিষ্পত্তির নির্দেশও দিয়েছেন।

বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগ গতকাল সোমবার এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। অপরপক্ষে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ ও অ্যাডভোকেট আশিক আল জলিল।

এস এম মনিরুজ্জামান জানান, ল্যাবরেটরি ভবনসহ খামারবাড়ি ক্যাম্পাসের পুরনো ভবন ভাঙতে আপাতত আইনি কোনো বাধা নেই।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১ নভেম্বর এসব ভবন ভাঙার ওপর নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। এ ছাড়া ভবন ভাঙা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, ভাঙা ভবনটি পুনর্নির্মাণ করে আগের অবস্থায় ফিরিয়ে আনতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং ঐতিহ্য বহনকারী ভবনের তালিকা করে তা সংরক্ষণে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়। বেসরকারি সংস্থা—আরবান স্টাডি গ্রুপের প্রধান নির্বাহী তইমুর ইসলামের করা এক রিট আবেদনে হাইকোর্ট এ আদেশ দেন।

এরপর ৫ নভেম্বর আদালত মৌখিক আদেশে গৃহায়ণ ও গণপূর্ত সচিব, একই মন্ত্রণালয়ের অতিরিক্ত চিফ প্রকৌশলীসহ পাঁচজনকে ৬ নভেম্বর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। কিন্তু ৭ নভেম্বর তাঁরা হাজির হন। এ সময় আদালত তাঁদের আরো দায়িত্বশীল হতে বলেন। তবে আদালতের আদেশ পৌঁছার আগেই ল্যাবরেটরি ভবন ভেঙে ফেলা হয়। এ কারণে হাইকোর্ট অসন্তোষও প্রকাশ করেন।


মন্তব্য