kalerkantho


সভাপতি ঘোষণা

কংগ্রেসে রাহুল গান্ধী যুগ শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



কংগ্রেসে রাহুল গান্ধী যুগ শুরু

ভারতের প্রাচীনতম রাজনৈতিক দল ন্যাশনাল কংগ্রেসের সভাপতি নির্বাচিত হয়েছেন রাহুল গান্ধী। আগামী শনিবার তাঁর কাছে দলের দায়িত্ব বুঝিয়ে দেবেন বর্তমান সভাপতি ও তাঁর মা সোনিয়া গান্ধী, যিনি দলটির সভাপতির দায়িত্ব পালন করছেন ১৯ বছর ধরে।

গতকাল সোমবার ছিল কংগ্রেসের সভাপতি পদের নির্বাচনে নাম প্রত্যাহারের শেষ দিন। ৪৭ বছর বয়সী রাহুল ছাড়া আর কেউ প্রার্থী ছিলেন না। তাই গতকাল বিকেলে কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মুল্লাপাল্লি রামাচন্দ্রন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘বিনা প্রতিদ্বন্দ্বিতায় কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী সভাপতি নির্বাচিত হয়েছেন।’

গুজরাটের বিধানসভার নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় রাহুল গতকালই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেননি। গুজরাটের ভোট পর্ব শেষ হওয়ার পর শনিবার দায়িত্ব বুঝে নেবেন তিনি।

গত ৪ ডিসেম্বর সকাল সাড়ে ১০টার দিকে কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাসভবনে যান রাহুল। সেখান থেকে মনমোহনকে সঙ্গে নিয়ে সকাল ১১টার দিকে দিল্লির ২৪ আকবর রোডে দলের সদর দপ্তরে যান এবং সভাপতি পদে মনোনয়নপত্র জমা দেন। দলীয় সদর দপ্তরে যাওয়ার আগে নিজের মা ও বর্তমান সভাপতি সোনিয়া গান্ধী এবং সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করে আশীর্বাদ নেন রাহুল।

১৩২ বছরের পুরনো দল কংগ্রেসে ১৯৯৮ সাল থেকে এ পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন রাহুলের মা ৭১ বছর বয়সী সোনিয়া গান্ধী। তিনিই দলটির সবচেয়ে বেশি দিন ধরে দায়িত্ব পালন করা সভাপতি। আর রাহুল গান্ধী পাঁচ বছর ধরে দলের সহসভাপতির দায়িত্ব পালন করেছেন। দলের নেতৃত্বের দায়িত্ব পাওয়ার দিক থেকে নেহরু-গান্ধী পরিবারের ষষ্ঠ সদস্য রাহুল। তাঁর আগে এই পরিবারের মতিলাল নেহরু, জওয়াহেরলাল নেহরু, ইন্ধিরা গান্ধী, রাজীব গান্ধী ও সোনিয়া গান্ধী কংগ্রেস সভাপতির দায়িত্ব পালন করেছেন। সাম্প্রতিক বছরগুলোতে অসুস্থতার কারণে সোনিয়াকে জনসমক্ষে খুব একটা দেখা যাচ্ছে না; চিকিৎসার জন্য এ বছর তিনি একাধিকবার যুক্তরাষ্ট্রে গেছেন।



মন্তব্য