kalerkantho


ওআইসির শীর্ষ সম্মেলন

তুরস্কের উদ্দেশে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তুরস্কের রাজধানী ইস্তাম্বুুলে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য গতকাল সোমবার ঢাকা ত্যাগ করেছেন। আগামীকাল বুধবার এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদীন বলেন, ‘রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী তার্কিশ এয়ারলাইনসের ফ্লাইটটি রাত ১০টা ৩৫ মিনিটে হযরত শাহজালাল  আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।’

এ সময় অর্থমন্ত্রী এ এম এ মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কূটনৈতিক কোরের ডিন, মন্ত্রিপরিষদসচিব, তিন বাহিনীর প্রধান, প্রানমন্ত্রীর মুখ্য সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকাস্থ তুরস্কের রাষ্ট্রদূত এবং ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে রাষ্ট্রপতিকে বিদায় জানান।

প্রেসসচিব জানান, রাষ্ট্রপতি বুধবার সকাল ১১টায় ইস্তাম্বুল কংগ্রেস অ্যান্ড এক্সিবিশন সেন্টারে (আইসিইসি) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। সেখানে তিনি এ বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন। প্রেসসচিব আরো জানান, ওআইসির বর্তমান সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগানের সঙ্গে রাষ্ট্রপতি বৈঠক করবেন।

বিশ্ববিদ্যালয়ে গুণগত শিক্ষা নিশ্চিত করুন : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে গুণগত শিক্ষা নিশ্চিত করতে যথাযথ ভূমিকা পালনের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতি আহ্বান জানিয়েছেন। বর্তমান বিশ্ব খুবই প্রতিযোগিতামূলক উল্লেখ করে আবদুল হামিদ বলেন, যেকোনো মানসম্পন্ন প্রতিযোগিতায় অংশ নিতে গুণগত শিক্ষার কোনো বিকল্প নেই।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গতকাল সোমবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদন-২০১৬ পেশকালে তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদিন সাংবাদিকদের জানান, আবদুল হামিদ আন্তর্জাতিক প্রতিযোগিতার কথা মাথায় রেখে বিশ্ববিদ্যালয়গুলোতে জাতীয় ও আন্তর্জাতিক বিষয় নিয়ে গবেষণার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়গুলো পরিচালনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ মেনে চলতে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণে ইউজিসি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। ইউজিসি চেয়ারম্যান অবকাঠামোগত উন্নয়ন, কারিকুলাম এবং প্রতিবেদনের বিভিন্ন দিকসহ বিশ্ববিদ্যালয়গুলোর কর্মকাণ্ড সম্পর্কে রাষ্ট্রপতি হামিদকে অবহিত করেন। রাষ্ট্রপতি ধৈর্য সহকারে প্রতিনিধিদলের বক্তব্য শোনেন এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। সূত্র : বাসস।


মন্তব্য