kalerkantho


বাস টার্মিনালে বিস্ফোরণ

নিউ ইয়র্কে হামলাকারী ‘বাংলাদেশি’

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



নিউ ইয়র্কে হামলাকারী ‘বাংলাদেশি’

নিউ ইয়র্কে বোমা বিস্ফোরণে আহত সন্দেহভাজন জঙ্গি বাংলাদেশি আকাইদ উল্লাহ। ছবি : সিবিএস

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ম্যানহাটানের একটি বাস টার্মিনালে বিস্ফোরণে চারজন আহত হয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহে এক বাংলাদেশিকে আটক করেছে পুলিশ। স্থানীয় সময় গতকাল সোমবার সকালে টাইম স্কয়ারের কাছে পোর্ট অথরিটি বাস টার্মিনালে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। নিউ ইয়র্কের মেয়র ঘটনাটিকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন।

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়, ম্যানহাটানে হামলাকারী সন্দেহে আটক ব্যক্তি বাংলাদেশি। তিনি ব্রুকলিনের বাসিন্দা। ২৭ বছর বয়সী ওই ব্যক্তির নাম আকায়েদ উল্লাহ। সাত বছর আগে তিনি বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি ইসলামিক স্টেটের (আইএস) আদর্শে অনুপ্রাণিত হয়ে এ হামলা চালিয়েছেন।

হোয়াইট হাউসের প্রেসসচিব সারাহ স্যান্ডার্ড নিজের টুইটার পোস্টে জানিয়েছেন, বিস্ফোরণের ঘটনা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করা হয়েছে। 

বিবিসি জানায়, এ বিস্ফোরণের কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে নিউ ইয়র্ক পুলিশ বিভাগ। পুলিশের তথ্য মতে, এইটথ এভিনিউ ও ৪২ স্ট্রিটের কাছে বিস্ফোরণটি ঘটে। এর উৎস সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তাত্ক্ষণিকভাবে ‘এ’, ‘সি’ এবং ‘ই’ সাবওয়ে লাইন ফাঁকা করে দেওয়া হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাত দিয়ে এনবিসি নিউ ইয়র্কের প্রতিবেদনে জানানো হয়েছে, ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে একজনকে আটক করা হয়েছে। তাঁর কাছ থেকে বিভিন্ন ধরনের তার ও ডিভাইস জব্দ করা হয়েছে।


মন্তব্য