kalerkantho


মাহমুদুর রহমানের বিরুদ্ধে দুটি মামলা

নাটোর ও দাউদকান্দি প্রতিনিধি   

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির অভিযোগে আমার  দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে নাটোর ও কুমিল্লার দাউদকান্দিতে দুটি মামলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার নাটোরের আদালতে মামলা হয়েছে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে।

সেখানে এক হাজার  কোটি টাকার মানহানির কথাও এজাহারে উল্লেখ আছে। অন্যদিকে দাউদকান্দি মডেল থানায় মামলা হয়েছে তথ্য-প্রযুক্তি আইনে।

সূত্র জানায়, নাটোরে মামলা করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট মালেক শেখ। গতকাল দুপুরে নাটোরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমান সিদ্দিকির আদালতে তিনি এজাহার দাখিল করেন। আদালত মামলাটি আমলে নিয়ে শুনানি শেষে নাটোর সদর থানাকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

অ্যাডভোকেট মালেক শেখ জানান, ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে ১ ডিসেম্বর বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল আয়োজিত ‘গণতন্ত্র পুনরুদ্ধারে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে অংশ নেন মাহমুদুর রহমান। তিনি আলোচনাকালে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর পরিবার নিয়ে কটূক্তি করেন। মিথ্যাচার, কটূক্তি করার পাশাপাশি তিনি স্বাধীনতা ও সার্বভৌমত্বকে অস্বীকার করে বাংলাদেশকে ভারতের কলোনি বলে আখ্যায়িত করেন। বঙ্গবন্ধু দেশের গণতন্ত্রকে ধ্বংস করেছিলেন বলেও উল্লেখ করেন।

এসব বক্তব্যের মাধ্যমে এক হাজার কোটি টাকার মানহানির পাশাপাশি রাষ্ট্রদ্রোহের ঘটনা ঘটেছে বলে বাদী দাবি করেন।

এদিকে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে জাতির পিতা সম্পর্কে কটূক্তি ও মিথ্যা তথ্য প্রচারের অভিযোগে গতকাল কুমিল্লার দাউদকান্দি মডেল থানায় তথ্য-প্রযুক্তি আইনে মামলা করেছেন উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন। তিনি অভিযোগ করেছেন, মাহমুদুর রহমান জাতির পিতা এবং তাঁর পরিবার নিয়ে কটূক্তিপূর্ণ বক্তব্য প্রকাশ ও প্রচার করেছেন। তিনি দেশ ও জাতির জন্য হুমকিমূলক বক্তব্য প্রদান করেছেন।


মন্তব্য