kalerkantho


দুদক চেয়ারম্যান বললেন

বড় অনেক দুর্নীতিবাজের কাছে যেতে পারেনি দুদক

নিজস্ব প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০১৭ ০০:০০



দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ‘আমরা অনেক বড় বড় দুর্নীতবাজের কাছে যেতে পারিনি। এটা আমাদের স্বীকার করতে হবে।

তবে এই যে পারিনি, এটি স্বীকার করার সাহস আমাদের আছে। আমরা শুরু করলে শেষ করব, মাঝপথ থেকে ফিরে আসব না। ’

গতকাল মঙ্গলবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে দুদকের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনাসভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন দুদক চেয়ারম্যান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, শুধু বিচার-আচারের মাধ্যমে দুর্নীত দমন সম্ভব নয়। দুর্নীতি দমন ও প্রতিরোধের জন্য একটি পরিমণ্ডল প্রয়োজন। যদি সমাজে একটি ঢেউ তোলা যায় যে দুর্নীতি ভালো জিনিস নয়, এটা রুখতে হবে—এটার বিচার করা কঠিন হলেও রোধ করা সম্ভব। বর্তমান দুর্নীতি দমন কমিশন কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, ‘সুধীসমাজ ও গণমাধ্যমকে এ বিষয়ে এগিয়ে আসার আহ্বান জানাই। ’

সভাপতির বক্তব্যে ইকবাল মাহমুদ আরো বলেন, ‘উন্নয়ন ও দুর্নীতি সম্ভবত যমজ ভাই। রেগুলেটরি ফ্রেমওয়ার্কগুলো যদি ঠিক থাকে তাহলে উন্নয়ন ঠিকই হবে; অন্যদিকে প্রতিষ্ঠানগুলো সম্মিলিতভাবে কাজ করলে দুর্নীতির লাগাম টেনে ধরা যাবে।

তাহলে জনগণের উন্নয়নের জন্য যে অর্থনৈতিক উন্নতি দরকার সেটা করা সম্ভব হবে। ’ তিনি বলেন, ‘আমরা এমন কোনো কাজ করতে চাই না, যে কাজ আমরা হাত দিয়ে শেষ করতে পারব না। ’


মন্তব্য