kalerkantho


নেটওয়ার্ক ফর এনশিওরিংয়ের অনুষ্ঠানে অভিমত

যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিতে উদ্যোগ জরুরি

নিজস্ব প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০১৭ ০০:০০



যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিতে উদ্যোগ জরুরি

রাজধানীর সিরডাপ মিলনায়তনে গতকাল কিশোর-কিশোরীর যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে সেমিনার করে নেটওয়ার্ক ফর এনশিওরিং (নিয়ারস)। ছবি : কালের কণ্ঠ

দেশের মোট জনগোষ্ঠীর প্রায় ৩৫ শতাংশ কিশোর-কিশোরী। তাই তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আরো কার্যকর উদ্যোগ নেওয়া জরুরি।

এ ক্ষেত্রে পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠান ও সমাজে আরো বেশি সচেতনতা প্রয়োজন। কারণ কিশোর-কিশোরীরা যে বয়স অতিক্রম করে সেটা একজন মানুষের জীবনের গুরুত্বপূর্ণ এক পরিবর্তনশীল অধ্যায়। এ সময় তারা যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সঠিক জ্ঞান ও সচেতনতার চর্চা করতে না পারলে পরে নানামুখী বিপত্তির শিকার হতে হয়। রাজধানীর সিরডাপ মিলনায়তনে গতকাল মঙ্গলবার কিশোর-কিশোরীর যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে কাজ করা সংগঠন নেটওয়ার্ক ফর এনশিওরিং (নিয়ারস)-এর এক অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যসচিব (স্বাস্থ্য, শিক্ষা ও পরিবারকল্যাণ) ফয়েজ আহম্মেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সরোয়ার, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক ডা. মোহাম্মদ শরীফ, নেদারল্যান্ডস এমবাসির ফার্স্ট সেক্রেটারি ডা. স্যানি ভেস্ট জেনস, মেরী স্টোপস বাংলাদেশের পরিচালক মো. মাসরুরুল ইসলামসহ অন্যরা। দুই পর্বের এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডা. কে এম রেজাউল হক ও কাজী সামসুল আলম। স্বাগত বক্তব্য দেন নিয়ারসের সদস্যসচিব ইমরুল হাসান খান।


মন্তব্য