kalerkantho


‘ছন্দে-জীবনানন্দে ৭১-এ’ লায়লা হাসানকে শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক   

১৯ নভেম্বর, ২০১৭ ০০:০০



‘ছন্দে-জীবনানন্দে ৭১-এ’ লায়লা হাসানকে শ্রদ্ধা

শিল্পকলা একাডেমিতে গতকাল নৃত্যশিল্পী লায়লা হাসানের ৭০তম জন্মবার্ষিকী উদ্‌যাপন । ছবি : কালের কণ্ঠ

বিশিষ্ট সংস্কৃতিজন, মুক্তিযোদ্ধা, নৃত্যশিল্পী লায়লা হাসান ৭০ পেরিয়ে ৭১-এ পা রেখেছেন গত ৮ আগস্ট। এই গুণী শিল্পীর ৭০তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে গতকাল শনিবার বিকেলে শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজন করা হয় আনন্দানুষ্ঠানের।

‘ছন্দে-জীবনানন্দে ৭১-এ পা’ শীর্ষক এ অনুষ্ঠানে শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হয় লায়লা হাসানকে।

সাংবাদিক নজরুল কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই নৃত্যের ছন্দে ছন্দে লায়লা হাসানকে মঞ্চে আহচান করে নিয়ে আসেন নৃত্যশিল্পীরা। এ অংশটি পরিচালনা করেন শর্মিলা বন্দ্যোপাধ্যায়।

এরপর মঞ্চে আসেন অনুষ্ঠানের সভাপতি কেন্দ্রীয় খেলাঘর আসরের চেয়ারপারসন ড. মাহফুজা খানম এবং লায়লা হাসানের স্বামী ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

এরপর লায়লা হাসানের প্রতি শংসাবচন পাঠ ও তাঁর হাতে তা তুলে দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। উত্তরীয় পরান ও উপহার তুলে দেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদে, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও নৃত্যগুরু আমানুল হক।

অনুষ্ঠানে শিল্পী আব্দুল মান্নানের তৈরি করা লায়লা হাসানের প্রতিকৃতি তুলে দেন এই জন্মবার্ষিকী উদ্যাপনে গঠিত জাতীয় কমিটির দুই সদস্যসচিব বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন ও কেন্দ্রীয় খেলাঘর আসরের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম।

লায়লা হাসানকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প-সংস্কৃতি জগতের বিভিন্ন ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে একক সংগীত পরিবেশন করেন সৈয়দ হাসান ইমাম, ডালিয়া নওশিন, আব্দুল ওয়াদুদ ও অনিমা মুক্তি গোমেজ। আবৃত্তি পরিবেশন করেন বিশিষ্ট বাচিক শিল্পী কাজী মদিনা ও হাসান আরিফ। এ ছাড়া দলীয় সংগীত নিয়ে মঞ্চে আসেন উদীচীর শিল্পীরা।

অনুষ্ঠানে লায়লা হাসানের কর্মময় সংগ্রামী জীবন নিয়ে ছিল আলোচনা, নাচ, গান, আবৃত্তিসহ সাংস্কৃতিক নানা পরিবেশনা। ছিল বিশিষ্ট ব্যক্তিদের পক্ষ থেকে শুভেচ্ছা জ্ঞাপন পর্ব।


মন্তব্য