kalerkantho


একনেক সভায় ১০ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০১৭ ০০:০০



জলবায়ু পরিবর্তনের কারণে আগাম বন্যা বা স্থায়ী বন্যায় সবজি ও মসলার উৎপাদন যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে লক্ষ্যে সরকার প্রথমবারের মতো দেশে ভাসমান বেডে সবজি ও মসলা চাষের প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের আওতায় এ বিষয়ে গবেষণাও করা হবে।

এতে বন্যা হলেও সবজির ক্ষতি হবে না। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। ‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে ৬৩ কোটি টাকা।

রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পাঁচ হাজার ৭৮৩ কোটি টাকার মোট ১০টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

ভাসমান বেডে সবজি চাষ ছাড়া অন্যান্য প্রকল্পের মধ্যে আছে মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ৩৬০টি স্থান সংরক্ষণের লক্ষ্যে নেওয়া ১৭৮ কোটি টাকার প্রকল্প, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় কেরানীগঞ্জে নেওয়া এবং রাজধানীর আশপাশে আরো ১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণের আলাদা দুটি প্রকল্প।

রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর ভূমিকার পাশাপাশি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার কারণে তাঁকে এরই মধ্যে মাদার অব হিউম্যানিটি উপাধিতে ভূষিত করা হয়েছে। সে উপলক্ষে গতকাল একনেক সভায় প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পরিকল্পনামন্ত্রী।


মন্তব্য