kalerkantho


খামখেয়ালী সভায় কথা গান আর আড্ডায় মনোজ্ঞ সন্ধ্যা

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



খামখেয়ালী সভায় কথা গান আর আড্ডায় মনোজ্ঞ সন্ধ্যা

রবীন্দ্রনাথ ঠাকুরের গান ও সৃষ্টিকর্ম নিয়ে ভিন্নধর্মী এক চমৎকার আড্ডা। নাম ‘খামখেয়ালী সভা’।

আলোচনা, তর্কবিতর্ক, গান-বাজনা, খানাপিনা সবই ছিল। রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকর্মকে অবলম্বন করে প্রতি মাসেই বসে এ আড্ডা। প্রতি আসরে থাকেন একাধিক আলোচক, যাঁরা রবীন্দ্রনাথ সম্পর্কে আলোকপাত করেন। থাকেন একাধিক রবীন্দ্রসংগীত শিল্পী, যাঁরা শোনান কবিগুরুর নানা পর্বের গান। শরতের সন্ধ্যায় গতকাল শুক্রবার রাজধানীর এলিফ্যান্ট রোডের কণ্ঠশীলন কার্যালয়ে অনুষ্ঠিত হয় খামখেয়ালী সভার ৪৪তম আড্ডা। কথা, গান আর আড্ডায় এ আয়োজন ছিল মনোজ্ঞ ও জমজমাট।

১৮৯৭ সালের কথা, কলকাতায় ভিন্নধর্মী আড্ডা খামখেয়ালী সভা চালু করেছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর। ওই আড্ডায় আসতেন প্রমথ চৌধুরী, জগদীশচন্দ্র বসু, দ্বিজেন্দ্রলাল রায়, অতুলপ্রসাদ, শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের মতো ব্যক্তিত্বরা। পরে কালক্রমে হারিয়ে গেছে সেই আয়োজন।

কয়েক বছর ধরে প্রায় নিয়মিতভাবে ঢাকায় আবারও হচ্ছে সেই রেওয়াজ। গতকাল এ আড্ডায় শরতের গান গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী চঞ্চল খান ও তানজীনা তমা। এ ছাড়া ছিল আলোচনা ও প্রবন্ধপাঠ।

আড্ডায় শ্রোতারা শুনল রবীন্দ্রনাথের গান এবং সেই গানের প্রেক্ষাপট। শুধু তা-ই নয়, সুরেলা এ আয়োজনে জানানো হলো সংগীত নিয়ে কবিগুরুর ভাবনার কথাও। গান শুনিয়ে মুগ্ধ করার পাশাপাশি রবীন্দ্রনাথের গান প্রসঙ্গে কথা বলেন শিল্পী চঞ্চল খান ও তানজীনা তমা। আড্ডায় তাঁরা শরতের গান ছাড়াও রবীন্দ্রনাথের প্রেম ও পূজা পর্বের গান গেয়ে শোনান।

এর আগে খামখেয়ালী সভার এই ৪৪তম আসরে প্রয়াত সংগীতজ্ঞ ও প্রাবন্ধিক করুণাময় গোস্বামীর ওপর প্রবন্ধ পাঠ করেন খালেক মল্লিক। আলোচনার বিষয় ছিল ‘করুণাময় গোস্বামীর চোখে রবীন্দ্রনাথের গান’। সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ হাশিমের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন গবেষক ও লেখক মফিদুল হক। গোটা আয়োজনটি সঞ্চালনা করেন ইয়াতসিংহ শুভ।


মন্তব্য