kalerkantho


ইসলামী ঐক্যজোটের বিক্ষোভ

রাখাইনে আন্তর্জাতিক শান্তিরক্ষী নিয়োগ করার দাবি

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



মিয়ানমারে গণহত্যার প্রতিবাদে গতকাল শুক্রবার দুপুরে রাজধানীতে বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশ এবং পরে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী ঐক্যজোট। সমাবেশে ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে।

আন্তর্জাতিক মহলকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মিয়ানমার সরকার প্রকাশ্যে মুসলিম নিধন অব্যাহত রাখায় আরাকানে আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী নিয়োগ করে নিরাপদ জোন গড়ে তুলতে হবে। এর জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সাহসী পদক্ষেপ নিতে হবে।

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী বলেন, রোহিঙ্গা মুসলিম গণহত্যা ও জাতিগত নির্মূল অভিযান এবং মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে উগ্র মিয়ানমার সেনাবাহিনী, অং সান সু চি এবং সংশ্লিষ্ট সবার আন্তর্জাতিক আদালতে বিচার করতে হবে। অবিলম্বে রোহিঙ্গা মুসলিমদের ওপর পরিচালিত জাতিগত হত্যা-নির্যাতন বন্ধ করতে জাতিসংঘ, ওআইসিসহ সব আন্তর্জাতিক সংস্থা ও মুসলিম বিশ্বকে সোচ্চার ভূমিকা পালন করতে হবে।

সমাবেশ শেষে এক মিছিল পল্টন মোড় হয়ে বায়তুল মোকাররমের উত্তর গেটে গিয়ে মোনাজাতের মাধ্যমে শেষ হয়। ওই সময় উপস্থিত ছিলেন ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, মাওলানা আবদুর রশীদ মজুমদার, মাওলানা যুবায়ের আহমদ, মাওলানা জসীম উদ্দীন, মাওলানা ফজলুর রহমান, সহকারী মহাসচিব মাওলানা আলতাফ হোসাইন, মাওলানা আনসারুল হক ইমরান প্রমুখ।

চট্টগ্রামে বিক্ষোভ মিছিল : চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিবেদক জানান, রোহিঙ্গা মুসলিমদের নিরাপত্তা নিশ্চিত করা এবং মিয়ানমারে তাদের নাগরিক অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী ঐক্যজোট। গতকাল জুমার নামাজের পর নগরীর আন্দরকিল্লা শাহি জামে মসজিদ উত্তর গেটে সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলপূর্ব সমাবেশে নেতারা বলেন, রোহিঙ্গা মুসলমানরা মিয়ানমারেরই নাগরিক।

মিয়ানমারের জালিম সরকার স্বৈরাচারী কায়দায় একটি জাতিকে ধ্বংস করার উদ্দেশ্যে রোহিঙ্গা মুসলমানদের হত্যা এবং অমানবিক নির্যাতন চালাচ্ছে।

সমাবেশে ইসলামী ঐক্যজোট চট্টগ্রাম মহানগর সভাপতি ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মঈনুদ্দীন রুহী বলেন, মিয়ানমারে মুসলমানদের ওপর গণহত্যার প্রতিবাদে আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরীর আহ্বানে ইসলামী ঐক্যজোট চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আগামী ২৯ সেপ্টেম্বর লালদিঘিতে মহাসমাবেশ হবে। সমাবেশে আরো বক্তব্য দেন দলের মহানগর সহসভাপতি মাওলানা ফয়সাল তাজ, মহানগর সাংগঠনিক সম্পাদক মাওলানা জয়নাল আবেদীন কুতুবী, মহানগর সহসভাপতি মাওলানা মুহাম্মদ আলী, মাওলানা ইমাম শরীফ, মাওলানা আলমগীর, মাওলানা মনসুরুল হক, মাওলানা আলমগীর মাসুদ, মাওলানা জোনাঈদ জওহার, মাওলানা আবু তাহের, মাওলানা মুহাম্মদ হানিফ প্রমুখ।


মন্তব্য