kalerkantho


রোহিঙ্গাদের মরিচের গুঁড়ার গ্রেনেড মারছে বিএসএফ

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রবেশ ঠেকাতে মরিচের গুঁড়া ও ‘স্টান গ্রেনেড’ ব্যবহার করছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী—বিএসএফ। বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গের সীমান্ত এলাকায় এই ‘অস্ত্র’ প্রয়োগ করছে তারা। বিএসএফের উচ্চপদস্থ কর্মকর্তাদের বরাত দিয়ে গতকাল শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।  

দিল্লিতে বিএসএফের নাম প্রকাশে অনিচ্ছুক উচ্চপদস্থ এক কর্মকর্তা বলেন, ‘আমরা তাদের গুরুতর আহত কিংবা গ্রেপ্তার করতে চাই না। কিন্তু আমরা ভারতের মাটিতে রোহিঙ্গাদের সহ্য করব না।’ তিনি বলেন, ‘ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছে—এমন শত শত রোহিঙ্গাকে আমরা মরিচের গুঁড়াযুক্ত গ্রেনেড মেরে আটকে দিয়েছি।’

পশ্চিমবঙ্গের সীমান্তে বিএসএফের টহল কার্যক্রমের দেখভাল করেন বাহিনীর উপমহাপরিদর্শক আর পি এস জসওয়াল। তিনি বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে সীমান্তরক্ষীদের মরিচের গুঁড়া ও ‘স্টান গ্রেনেড’ ব্যবহার করতে বলা হয়েছে।

স্টান গ্রেনেডে কোনো বিস্ফোরক ব্যবহার করা হয় না। তবে এটি ব্যাপক আলোর ঝলকানি ও তীব্র শব্দ তৈরি করে, যা মানুষের বোধশক্তি সাময়িকভাবে নষ্ট করে দেয়। আর মরিচের গুঁড়ার গ্রেনেড ব্যবহারের ফলে শরীরে, বিশেষ করে চোখ-মুখে তীব্র জ্বালাপোড়া হয়।


মন্তব্য