kalerkantho


রোহিঙ্গাদের জন্য দেশি ও বিদেশি সাহায্য বাড়ছে

মোশতাক আহমদ   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



ঢাকার খিলগাঁওয়ের বাসিন্দা আফিফ আবদুল ফাত্তাহ বাংলাদেশে পালিয়ে আসা অসহায় রোহিঙ্গাদের জন্য ব্যক্তি উদ্যোগে শিশুদের ৪০ পিস কাপড়, নারীদের ৫০ পিস ম্যাক্সি ও কিছু শাড়ি এবং লুঙ্গি দিয়েছেন। কক্সবাজারে আগত চার লাখের বেশি রোহিঙ্গার জন্য এই ত্রাণ নেহাতই সামান্য।

কিন্তু ব্যক্তি উদ্যোগের এই ছোট ছোট সাহায্য অসহায় রোহিঙ্গাদের জীবন বাঁচাতে বড় বেশি কাজে লাগছে।

শুধু ব্যক্তি উদ্যোগ নয়, এভাবে দেশের বিভিন্ন স্থান থেকে সামাজিক ও সাংগঠনিকভাবে ত্রাণ দেওয়া হচ্ছে। গতকাল শুক্রবারও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে জুমার জামাত শেষে রোহিঙ্গাদের জন্য মসজিদকেন্দ্রিক ব্যাপকভাবে সহায়তার অর্থ সংগ্রহ করা হয়েছে। বিদেশের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংস্থাও ত্রাণ সহায়তা পাঠাচ্ছে। আর এসব ত্রাণ কক্সবাজারের জেলা প্রশাসকের নির্ধারিত গোডাউনে মজুদ করে রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করা হচ্ছে।

বিচ্ছিন্নভাবে যা ত্রাণ আসছে সেগুলো শুল্কমুক্তভাবে ছাড়াতে একযোগে নিরলস কাজ করে চলেছেন পররাষ্ট্র, অর্থ, বাণিজ্য এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, কক্সবাজারে গত বৃহস্পতিবার পর্যন্ত মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা চার লাখ ২৪ হাজার। মন্ত্রণালয় সূত্র জানায়, তুরস্কের সংস্থা টার্কিস কো-অপারেশন অ্যান্ড কো-অর্ডিনেশন এজেন্সি রোহিঙ্গাদের জন্য ত্রাণ হিসেবে দিয়েছে চাল ৩৬.৯৬০ টন, মসুর ডাল ৫.৯৭৪ টন, চিনি ৬.৩৭২ টন, লবণ দুই টন, অ্যাম্বুল্যান্স একটি। আজারবাইজান সরকার দিয়েছে ২০ টন চিনি, ১০ টন কনডেন্সড মিল্ক, ক্যান্ড বিফ ১০ টন, পেস্তা ১০ টন, স্প্যাগেটি ১০ টন, চাল ২০ টন।

মরক্কো, ইন্দোনেশিয়া, ইরান, ভারত সরকারের পক্ষ থেকেও ত্রাণ এসেছে। আরো বিভিন্ন দেশ থেকে ত্রাণসামগ্রী পাঠানোর অনুমতি চাওয়া হয়েছে। ইতিমধ্যে জাতিসংঘের সংস্থা ইউএনএইচসিআরসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ত্রাণ পাঠাচ্ছে।

সচিবালয়ে বৃহস্পতিবার ত্রাণমন্ত্রী জানান, প্রতিদিন ৩০ হাজার রোহিঙ্গার খাবারের জোগান দিচ্ছে তুরস্ক। যুক্তরাষ্ট্র ২৮ মিলিয়ন, সৌদি আরব ১৫ মিলিয়ন ও জাতিসংঘ ৭৭ মিলিয়ন ডলারের সহায়তা দিয়েছে। ৫০ লাখ ডলার ত্রাণ সহায়তার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া, ১৫ লাখ ডলার জরুরি সহায়তার দিচ্ছে কুয়েত সরকার। রোহিঙ্গা ও বন্যার্তদের জন্য ১০ কোটি ২০ লাখ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে সুইজারল্যান্ড।


মন্তব্য