kalerkantho


আহমদ রফিকের বইয়ের প্রকাশনা উৎসব

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



একসঙ্গে দুটি আয়োজন। ভাষাসংগ্রামী, প্রাবন্ধিক, গবেষক আহমদ রফিকের ৮৮তম জন্মদিন পালন এবং তাঁরই লেখা দুটি বইয়ের প্রকাশনা উৎসব।

প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ ও চেইন বুকশপ পূর্ব-পশ্চিমের উদ্যোগে গতকাল মঙ্গলবার বিকেলে পূর্ব-পশ্চিমের শুক্রাবাদের আউটলেটে এ উৎসব বসে। অন্যপ্রকাশ থেকে প্রকাশিত আহমদ রফিকের বই দুটি হচ্ছে শিশু-কিশোরদের উপযোগী ‘ছোটদের মুক্তিযুদ্ধের কথা’ ও ‘কিশোরদের নজরুল’।

আহমদ রফিকের ৮৮তম জন্মদিন ছিল গত ১২ সেপ্টেম্বর। এর ঠিক এক সপ্তাহ পর অনুষ্ঠানটি হলো। নজরুল গবেষক ইমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে নতুন বই দুটি নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, প্রাবন্ধিক-গবেষক মফিদুল হক ও শিশুসাহিত্যিক আলী ইমাম। শুভেচ্ছা বক্তব্য দেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি মুহাম্মদ সামাদ, পূর্ব-পশ্চিম পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ওসমান গণি এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ও অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম।

অনুষ্ঠানে আহমদ রফিক বলেন, ‘আমি আমার দুটি বই নিয়ে কথা বলব। মুক্তিযুদ্ধের সময় ছিল আমাদের এক অবরুদ্ধ জীবন। এক অবরুদ্ধ শহরে জীবন হাতে নিয়ে চলতে হয়েছে।

সাধারণ ছেলে-মেয়েদের মধ্যে স্বদেশচেতনা জাগ্রত করতেই এ বিষয়ে বই লেখা। আর নজরুল; স্কুলজীবনের প্রিয় কবির বাইরেও ছাত্রজীবনে আমার রাজনীতির দিশারি। রবীন্দ্রনাথকে আমি যেমন বহুমাত্রিক বলি, নজরুলও তাই। রবীন্দ্রনাথের গানের মতো নজরুলের গানকেও আমি তাঁর সৃষ্টিকর্মের সামনে রাখব। ’


মন্তব্য