kalerkantho


মাহমুদ আলী-মারসুদি ফোনালাপ

রোহিঙ্গা ইস্যুতে সম্পৃক্ত হতে চায় ইন্দোনেশিয়া

কূটনৈতিক প্রতিবেদক   

৩১ আগস্ট, ২০১৭ ০০:০০



রাখাইন রাজ্যে উত্তেজনা প্রশমন ও রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের সঙ্গে সম্পৃক্ত হতে চায় ইন্দোনেশিয়া। আর একে স্বাগত জানিয়েছে বাংলাদেশ। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদির সঙ্গে গত মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর ফোনালাপে রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পেয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ঢাকায় ইন্দোনেশিয়ার নবনিযুক্ত হাইকমিশনার রিনা পৃথ্যাস্মৃতি সোয়েমারনো গতকাল বুধবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলেও এ বিষয়ে আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার মিয়ানমারে রাখাইন রাজ্যে নিরাপত্তা চৌকিতে হামলার পর সৃষ্ট উত্তেজনা এবং এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সীমান্তে আশ্রয়প্রার্থী রোহিঙ্গাদের স্রোতের প্রসঙ্গ তুলে ধরেন। এ সময় তিনি বলেন, মিয়ানমারের নিরাপত্তা উদ্বেগ প্রশমনে বাংলাদেশ সহযোগিতা করতে প্রস্তুত। রাখাইন রাজ্যে সমস্যার টেকসই সমাধানে আনান কমিশনের সুপারিশগুলো বাস্তবায়নের ওপরও তিনি জোর দেন।

এদিকে বাংলাদেশে জাতিসংঘের বিদায়ী আবাসিক সমন্বয়ক রবার্ট ডি ওয়াটকিন্স গতকাল পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার সময়ও রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পেয়েছে। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি তুলে ধরে আশা করেন, আনান কমিশনের সুপারিশ অনুযায়ী জাতিসংঘ প্রয়োজনীয় উদ্যোগ নেবে। তিনি রাখাইন পরিস্থিতিতে জাতিসংঘ মহাসচিবের সাম্প্রতিক দুটি বিবৃতির কথা উল্লেখ বরে সংকট নিরসনে জাতিসংঘের অব্যাহত সমর্থন প্রত্যাশা করেন।


মন্তব্য