kalerkantho


ময়মনসিংহ শিক্ষা বোর্ডের আত্মপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক   

৩১ আগস্ট, ২০১৭ ০০:০০



ময়মনসিংহে দেশের ১১তম শিক্ষা বোর্ডের আত্মপ্রকাশ ঘটেছে। গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন স্বাক্ষরিত এক আদেশে নতুন এই শিক্ষা বোর্ড গঠনসংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, সরকার ১৯৬১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধ্যাদেশের ক্ষমতাবলে ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর ও জামালপুর জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংগঠন, নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান এবং উন্নয়নের উদ্দেশ্যে ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ’ গঠন করেছে। এটি হবে ময়মনসিংহ শহরে।

জানা যায়, এত দিন এই চার জেলার সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ঢাকা বোর্ডের অধীনে ছিল। এখন থেকে এসব জেলার দায়িত্ব ময়মনসিংহ বোর্ডের। এত দিন দেশে ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, রাজশাহী, যশোর, কুমিল্লা ও দিনাজপুর শিক্ষা বোর্ড ছাড়াও মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড নিয়ে মোট ১০টি শিক্ষা বোর্ড ছিল। ময়মনসিংহ শিক্ষা বোর্ড নিয়ে এই সংখ্যা ১১তে উন্নীত হলো।

সরকার ২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে ময়মনসিংহ প্রশাসনিক বিভাগ গঠনের গেজেট জারি করে। এরপর থেকেই ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের প্রক্রিয়া চলছিল।



মন্তব্য