kalerkantho


ধর্ষণ ঘটনা প্রমাণে নতুন আইনের চিন্তা

নিজস্ব প্রতিবেদক   

৩১ আগস্ট, ২০১৭ ০০:০০



ধর্ষণের ঘটনা প্রমাণে প্রয়োজনীয় নতুন আইনের চিন্তা করছে সরকার। গতকাল বুধবার এক আলোচনায় এ কথা জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে গতকাল ‘নারী ও শিশু নির্যাতন বন্ধে করণীয়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগমের (এনডিসি) সভাপতিত্বে সভায় সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, এনজিও প্রতিনিধি ও সুধীসমাজের প্রতিনিধিরা অংশ নেন।

প্রধান অতিথি মেহের আফরোজ চুমকি বলেন, ‘বাবা যখন মেয়েকে ধর্ষণ করে, তখন সাক্ষীর মাধ্যমে অপরাধ প্রমাণ করা কঠিন হয়ে যায়। এ ক্ষেত্রে নিজেকে নির্দোষ প্রমাণ করতে হবে অপরাধীকেই। এ ধরনের ধর্ষণের ঘটনা প্রমাণে প্রয়োজনীয় নতুন আইন করার চিন্তাভাবনা করছে সরকার।

প্রতিমন্ত্রী বলেন, সরকার নারী ও শিশুর জন্য একটি নিরাপদ সমাজ নির্মাণে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন। নির্যাতিত নারীর বিচার নিশ্চিত করার পথে সন্দেহাতীতভাবে অপরাধ প্রমাণ করতে না পারা প্রধান বাধা।

সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, আগে নির্যাতিত নারী  পরিবার ও সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে ধর্ষণের ঘটনা গোপন রাখত। নির্যাতিত নারীকে সামাজিকভাবে ভিন্ন চোখে দেখা হতো। বর্তমানে সমাজে একটি ইতিবাচক পরিবর্তন হয়েছে। এখন সমাজ ও পরিবার নির্যাতিত নারীর পাশে দাঁড়াচ্ছে।



মন্তব্য