kalerkantho


খুলনা নগর সংস্থা

দরপত্র ছাড়াই মালপত্র কেনার চেষ্টার অভিযোগ

খুলনা অফিস   

৩১ আগস্ট, ২০১৭ ০০:০০



দরপত্র ছাড়াই খুলনা সিটি করপোরেশন গাড়ি, ইট, বিটুমিন, সোলার প্যানেল, এক্সকাভেটর, অ্যাম্বুল্যান্স, কম্পিউটারসহ ৫০-৬০ কোটি মালপত্র কেনার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করেছে একটি নাগরিক সংগঠন।

খুলনার সম্মিলিত সমাজ নামের এ সংগঠনটির নেতাদের অভিযোগ, ৫০ হাজার টাকার বেশি মালপত্র ক্রয়ে দরপত্র প্রক্রিয়া অবলম্বন করার কথা থাকলেও নগর সংস্থার বতর্মান প্রশাসন তা মানছে না। মালপত্র কেনার নামে দুর্নীতি করে তারা কোটি কোটি হাতিয়ে নেওয়ার পরিকল্পনা করছে। সাধারণ নাগরিকরা এসব কাজে জড়িতদের দৃষ্টান্তমূলক বিচার চায়।

গতকাল বুধবার দুপুরে খুলনা প্রেস ক্লাবের হুমায়ূন কবির বালু মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে নাগরিক নেতারা এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির আহ্বায়ক অ্যাডভোকেট সাইফুল ইসলাম।

সাইফুল ইসলাম বলেন, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা গত ৮ আগস্ট নারায়ণগঞ্জের ডক ইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের কাছে একটি চিঠি দেন। ওই চিঠিতে অর্থ পাওয়া সাপেক্ষে অতিবর্ষায় ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট মেরামত, পয়োনিষ্কাশন, চিকিৎসাসেবা, মশক নিধন, বর্জ্য অপসারণ কার্যক্রমের ৩৮টি মাল কেনার জন্য মূল্য জানতে চান। অথচ ওই প্রতিষ্ঠানটি ইট, বালু, পাথর, মশার ওষুধ, ফগার মেশিন, মোটর ভেহিকল তৈরি ও বিক্রি করে না। ফলে পরিকল্পিতভাবে কৌশল অবলম্বন করে খুলনা সিটি করপোরেশনের অর্থ লোপাটের চেষ্টা হচ্ছে। এর আগেও নগরে সৌন্দর্যবর্ধনের কাজে নিম্নমানের ইট ব্যবহার, হাই মাস্ট লাইট, এক্সকাভেটর ক্রয়সহ বিভিন্ন কাজে দুর্নীতি করা হয়েছে।

অবশ্য নাগরিক সমাজের অভিযোগের বিষয়ে সিটি করপোরেশনের দায়িত্বশীল কর্মকর্তা কোনো মন্তব্য করতে চাননি।


মন্তব্য