kalerkantho


বন্যায় ক্ষতিগ্রস্ত সেতু মেরামত

৩৬ ঘণ্টা পর উত্তর ও দক্ষিণের পথে ট্রেন চলাচল শুরু

টাঙ্গাইল প্রতিনিধি   

২২ আগস্ট, ২০১৭ ০০:০০



৩৬ ঘণ্টা পর উত্তর ও দক্ষিণের পথে ট্রেন চলাচল শুরু

৩৬ ঘণ্টা পর গতকাল টাঙ্গাইলের কালিহাতীর পুংলী নদীর ওপর রেল ব্রিজ দিয়ে শুরু হয়েছে ট্রেন চলাচল। ছবি : কালের কণ্ঠ

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পৌলীতে বন্যায় ক্ষতিগ্রস্ত পুংলী রেল সেতু মেরামত শেষে প্রায় ৩৬ ঘণ্টা পর ঢাকার সঙ্গে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ পুনঃস্থাপিত হয়েছে।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের বিভাগীয় কর্মকর্তা শওকত জামিল জানান, গতকাল সোমবার বিকেল ৩টা ৫০ মিনিটে মেরামতকাজ শেষ হয়। বিকেল ৪টার দিকে একটি ট্রেন পরীক্ষামূলক ওই সেতুর ওপর দিয়ে আসা-যাওয়া করে। পরে বিকেল ৫টা ২৫ মিনিটে রংপুর থেকে ঢাকাগামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি পুংলী সেতু অতিক্রম করে।

বন্যার পানির তীব্র স্রোতে পুংলী নদীর ওপর নির্মিত পুংলী রেল সেতুর দক্ষিণ অংশের অ্যাপ্রোচ রোডের ২০ ফুটের মতো জায়গা থেকে মাটি সরে গেলে রবিবার ভোর ৫টা থেকে উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। খবর পেয়ে রেলমন্ত্রী মুজিবুল হক ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছার পর শুরু হয় মেরামতকাজ।

পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার) অসীম কুমার তালুকদার জানান, জয়দেবপুর, পাকশী ও সিরাজগঞ্জ থেকে রেলওয়ের কর্মকর্তা, প্রকৌশলী ও শ্রমিকরা উপস্থিত থেকে রাত-দিন কাজ করে সোমবার বিকেল ৩টা ৫০ মিনিটে মেরামতকাজ শেষ করে। দ্রুত মেরামতকাজ করতে রেলওয়ের পাশাপাশি টাঙ্গাইল সড়ক ও জনপথ বিভাগ, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের লোকজনসহ স্থানীয় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং এলাকার সাধারণ মানুষও সহযোগিতা করেছে।

রেলওয়ের পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী রমজান আলী জানান, মাটি ধসে যাওয়া অংশে গাডার বসিয়ে অস্থায়ী সেতু নির্মাণ করা হয়েছে। তার ওপর স্লিপার বসিয়ে লাইন লাগানো হয়েছে।



মন্তব্য