kalerkantho


সুন্দরবন সংরক্ষণ

যৌথ ওয়ার্কিং গ্রুপের কর্মকাণ্ড জোরদারে ঢাকার তাগিদ

কূটনৈতিক প্রতিবেদক   

২২ আগস্ট, ২০১৭ ০০:০০



বিশ্বের সর্ববৃহৎ গরান বনাঞ্চল সুন্দরবন সংরক্ষণে ঢাকা-নয়াদিল্লি যৌথ ওয়ার্কিং গ্রুপের কর্মকাণ্ড আরো জোরদার করার তাগিদ দিয়েছেন ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। তিনি বলেন, ‘সুন্দরবনের সার্বিক জীববৈচিত্র্য সুরক্ষায় একসঙ্গে কাজ করা আমাদের উভয় দেশের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ তিনি গতকাল সোমবার নয়াদিল্লিতে নীতি গবেষণা প্রতিষ্ঠান অবজারভার রিসার্চ ফাউন্ডেশন আয়োজিত বাংলাদেশ-ভারত সুন্দরবন অঞ্চল সহযোগিতা উদ্যোগবিষয়ক ডকুমেন্ট প্রকাশকালে এ কথা বলেন।

বাংলাদেশের হাইকমিশনার বলেন, যৌথ ওয়ার্কিং গ্রুপে নিয়মিত আলোচনা পুরো কাঠামোকে সক্রিয় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার রক্ষায় বাংলাদেশের অঙ্গীকারের কথাও উল্লেখ করেন।

হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ২০১০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে প্রথম বিশ্ব বাঘ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের কথা তুলে ধরেন। প্রধানমন্ত্রী বলেছিলেন, আগামী ২০২২ সালের মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুণ করার ব্যাপারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ। তিনি আরো বলেছিলেন, বাঘরা সুন্দরবন রক্ষা করে। আবার সুন্দরবন বাঘদের বাঁচায়।

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন জানায়, ওআরএফের ওই অনুষ্ঠানে অন্যদের মধ্যে লোকসভা সদস্য অধ্যাপক সুগত বসু, ফাউন্ডেশনের বিশিষ্ট ফেলো ও সাবেক রাষ্ট্রদূত পিনাক রঞ্জন চক্রবর্তী এবং উপদেষ্টা জে এম মওশকার বক্তব্য দেন।



মন্তব্য