kalerkantho


বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

মিরসরাইয়ে প্রদর্শিত হলো বিজ্ঞানীদের বড় উদ্ভাবন

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি   

২১ এপ্রিল, ২০১৭ ০০:০০



নিরাপদ মহাসড়ক, চৌম্বক ক্রিয়া, নিউটনের বর্ণ চাকতি, কৃত্রিম এসি ও সোলার প্লান্টের মতো আধুনিক সব উদ্ভাবনী নিয়ে দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণের প্রাণান্ত চেষ্টা উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা শিক্ষার্থীদের।

এর মধ্যে পরিবেশবান্ধব কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র আর সোলার ওভেন প্রদর্শন করে তাক লাগিয়ে দেয় মিরসরাই কলেজের শিক্ষার্থীরা।

মিরসরাই উপজেলা প্রশাসন ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ উদ্যোগে আয়োজিত বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশ নেওয়া খুদে বিজ্ঞানীরা এসব উদ্ভাবন তুলে ধরে। গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী মিরসরাই বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত মেলায় অংশ নিয়ে ১২টি স্টলে নিজেদের নানা রকম উদ্ভাবন প্রদর্শন করে শিক্ষার্থীরা।

কয়লাভিত্তিক পরিবেশবান্ধব বিদ্যুৎ প্রকল্প সম্পর্কে মিরসরাই কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী লতিফা ইয়াসমিন, সাদিয়া আফরিন, মোয়াজ্জেম হোসেন, আব্দুল ওয়াজেদ, ফারিয়া, মুন্নাসহ তাদের সহযোগী বন্ধুরা জানায়, তাদের উদ্ভাবিত পদ্ধতি অবলম্বন করা হলে প্রাকৃতিক পরিবেশকে দূষণের হাত থেকে

রক্ষা করে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে। এটি অর্থনৈতিকভাবেও লাভজনক।

পাহাড়ে নিরাপদ মহাসড়ক নিয়ে মিঠাছড়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী আজমীর সুলতানা, রাফিউল হুদা, রিদোয়ানা রহমানসহ তাদের সহযোগী বন্ধুরা স্টল পরিদর্শনে আসা দর্শনার্থীদের এর নিরাপত্তা ও অর্থনৈতিক খাতে অবদান তুলে ধরে।

‘উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি’—এ স্লোগানকে সামনে রেখে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে আয়োজন করা হয় এ মেলার। শেষে বিকেল ৪টায় সেরা উদ্ভাবকদের পুরস্কৃত করা হয়।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিয়া আহমেদ সুমনের সভাপতিত্বে এবং জেবি স্কুলের সহকারী প্রধান শিক্ষক সুভাষ সরকারের সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য দেন নিজামপুর বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ রফিক উদ্দিন, মিরসরাই কলেজের অধ্যক্ষ নুরুল আবছার, উপজেলা মাধ্যমিক শিক্ষা

কর্মকর্তা হুমায়ুন কবির খান, মিরসরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিম উদ্দিন ভূঁইয়া প্রমুখ।

মেলার উদ্যোক্তারা জানিয়েছেন, এবারের মেলায় কলেজ পর্যায়ে প্রথম স্থান অর্জন করে মিরসরাই কলেজের শিক্ষার্থীরা। স্কুল পর্যায়ে প্রথম স্থান অর্জন করে বিশ্বদরবার উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।



মন্তব্য