kalerkantho


বিপথগামীকে শান্তির পথে আনতে পারে সুফিবাদ

প্রকাশনা অনুষ্ঠানে গওহর রিজভী

নিজস্ব প্রতিবেদক   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



‘ইসলাম শান্তির ধর্ম। কিন্তু বর্তমানে সারা পৃথিবীতে মুষ্টিমেয় কিছু উগ্রবাদীর কারণে সব মুসলমানের ওপর দোষারোপ করা হচ্ছে।

ইসলামে উগ্রবাদের কোনো স্থান নেই। ধর্মের নামে জঙ্গিরা সংঘর্ষ ছড়াচ্ছে। বিপথগামী মানুষের জন্য আজকের বাস্তবতায় সুফিবাদের আদর্শ খুবই দরকার। তাদের শান্তির পথে আনতে পারে সুফিবাদ। ’

বাংলার রুমি হিসেবে খ্যাত সৈয়দ আহমদুল হকের রচনাবলির প্রকাশনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এ কথা বলেন।

রাজধানীতে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে গতকাল শনিবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সৈয়দ আহমদুল হকের রচনাবলির প্রথম ও দ্বিতীয় খণ্ডের প্রকাশনা উপলক্ষে আল্লামা রুমি সোসাইটি এ আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সুফিবাদের চর্চা, বিকাশ, তাত্পর্য ও তত্ত্ব নিয়ে বই দুটি লেখা।

লেখক আল্লামা রুমি সোসাইটি ঢাকার প্রতিষ্ঠাতা। ৩০ বছর ধরে সুফিবাদের ওপর গবেষণা করছেন তিনি। জালালুদ্দিন রুমির অনেক রচনার অনুবাদ ও ব্যাখ্যা করেছেন তিনি। লিখেছেন সুফিবাদ বিষয়ে অনেক বই।

মোড়ক উন্মোচন করে ড. রিজভী বলেন, ‘পীর-আউলিয়াদের মাধ্যমে আমাদের দেশে ইসলাম বিস্তার লাভ করে। আর এই পীর-আউলিয়ারা ছিলেন সুফি মতবাদে বিশ্বাসী। এখানে কোনো রকম বলপ্রয়োগ ছিল না। সব কিছু স্বতঃস্ফূর্তভাবে হয়েছিল। সব ধর্মকে নিয়েই তাঁরা কাজ করে গেছেন। তখন কোনো সংঘর্ষ, মারামারি বা হানাহানি ছিল না। ’


মন্তব্য