kalerkantho


ঢাকার গণপরিবহনে ডিএসসিসির অভিযান

৮ গাড়ি ডাম্পিংয়ে ৭০ মামলা, জেল ১২ চালকের

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



রাজধানীর বেশির ভাগ গণপরিবহনে যাত্রীদের সুযোগ-সুবিধা বলতে কিছু নেই। লক্কড়ঝক্কড় এসব পরিবহনে বেশি ভাড়া আদায়ের অভিযোগও রয়েছে।

আবার অনেক চালকের নেই বৈধ ড্রাইভিং লাইসেন্স। এসব অভিযোগের ব্যাপারে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) নিয়মিত মনিটর করার কথা থাকলেও তা করা হচ্ছে না। ফলে রাজধানীর গণপরিবহন ব্যবস্থাপনায় দেখা দিয়েছে চরম নৈরাজ্য। এসব নৈরাজ্য বন্ধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) অভিযান শুরু করেছে।

গতকাল সোমবার রাজধানীতে ২০ বছরের বেশি পুরনো ও মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে ডিএসসিসির এই অভিযানে ৭০টি মামলা দেওয়া হয়েছে। অভিযানে ১২ জন চালককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং আটটি মেয়াদোত্তীর্ণ যানবাহন ডাম্পিংয়ে পাঠানো হয়েছে। এ ছাড়া এক লাখ ৪০ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়েছে। এই অভিযান চলে সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত। পৃথক তিনটি অভিযানে ডিএসসিসি, জেলা প্রশাসন ও বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নেতৃত্ব দেন।

রাজধানীর পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্ক এলাকায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমা সিদ্দিকা, নিউ মার্কেট এলাকায় বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজিত হাওলাদার এবং নটর ডেম কলেজ এলাকায় ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সরদার অভিযান পরিচালনা করেন।

ডিএসসিসি সূত্র জানিয়েছে, নগরীর সড়কে শৃঙ্খলা ফেরাতে ২০ বছরের বেশি পুরনো গাড়ির পাশাপাশি চালকদের ড্রাইভিং লাইসেন্স ও তাঁদের শিক্ষাগত যোগ্যতাও যাচাই করা হচ্ছে।


মন্তব্য