kalerkantho


বাল্যবিবাহ

আইনের ‘বিশেষ প্রেক্ষাপট’ বাতিল চায় বিএনপি

নিজস্ব প্রতিবেদক   

৩ মার্চ, ২০১৭ ০০:০০



‘বিশেষ প্রেক্ষাপটে’ বিয়ের বয়সসীমা শিথিল করে বাল্যবিবাহ নিরোধ আইন সংশোধন সরকারের প্রতিক্রিয়াশীল চরিত্রের বহিপ্রকাশ ঘটেছে উল্লেখ করে তা বাতিলের দাবি জানিয়েছে বিএনপি। গতকাল বৃহস্পতিবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন।

বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, গত ২৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে বাল্যবিবাহ নিরোধ বিল-২০১৭ পাস হয়েছে। এই আইন বাংলাদেশের সামাজিক অগ্রগতির ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে। বিএনপি মনে করে, গত কয়েক দশক যাবৎ, বিশেষ করে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠার পর শিশু ও নারী অধিকারের ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। সেই অগ্রগতিকে বাধা সৃষ্টি করতে এই আইন।

ফখরুল বলেন, ‘বাল্যবিবাহ বাংলাদেশের সামাজিক অগ্রগতির ক্ষেত্রে একটি বড় বাধা। আমরা মনে করি, আগের আইন অনুযায়ী মেয়েদের ক্ষেত্রে ১৮ বছর এবং ছেলেদের ক্ষেত্রে ২১ বছর বয়সসীমা সঠিক ছিল। এখানে কোনো বিশেষ প্রেক্ষাপট বিধির প্রয়োজন ছিল না। দেশের মানুষ মেয়েদের ক্ষেত্রে ১৮ ও ছেলেদের ক্ষেত্রে ২১ বছর বিয়ের ন্যূনতম বয়স মেনে নিয়েছিল। এই আইন পাস করার মধ্য দিয়ে সরকার তার প্রতিক্রিয়াশীল চরিত্রের বহিপ্রকাশ ঘটাল।

আমরা এই আইনের নিন্দা জানাচ্ছি এবং আইন সংশোধন করে বিশেষ ক্ষেত্রে ছাড়ের যে বিধি তা বাতিল করার জন্য দাবি জানাচ্ছি। ’

 


মন্তব্য