kalerkantho


ঢাকায় সিপিবি ও বাসদের আধাবেলা হরতাল আজ

এসএসসি পরীক্ষা আওতামুক্ত

নিজস্ব প্রতিবেদক   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে আজ মঙ্গলবার ঢাকা মহানগরীতে আধাবেলা হরতালের ডাক দেওয়া হয়েছে। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) ডাকা এই হরতালে বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে সমর্থন জানানো হয়েছে।

বিএনপি, গণতান্ত্রিক বাম মোর্চা এরই মধ্যে তাদের সমর্থনের কথা জানিয়েছে। তবে চলমান এসএসসি ও সমমানের পরীক্ষা হরতালের আওতামুক্ত থাকবে।

হরতাল আহ্বানকারী সংগঠন দুটি কয়েক দিন ধরে এই কর্মসূচির পক্ষে রাজধানীতে লিফলেট বিতরণ ও গণসংযোগ করেছে। হরতালের সমর্থনে আজ সকাল ৬টা থেকেই পল্টন, জাতীয় প্রেস ক্লাব, গুলিস্তান ও মতিঝিল এলাকায় রাজপথে থাকবেন সিপিবির কেন্দ্রীয় নেতারা। গতকাল ঢাকার বিভিন্ন স্থানে গণসংযোগ, লিফলেট বিতরণ, পদযাত্রা, মিছিলসহ নানা কর্মসূচি পালন করে সংগঠনটি। এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, বাসদের কেন্দ্রীয় নেতা বজলুর রশীদ ফিরোজ, সিপিবির প্রেসিডিয়াম সদস্য সাজ্জাদ জহির চন্দন, কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স প্রমুখ।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতারা সিপিবি-বাসদ আহৃত হরতালের প্রতি নৈতিক সমর্থন জানিয়েছেন। সংগঠনটির নেতারা গতকাল বিকেলে ফেডারেশনের অফিসে সিপিবি-বাসদ নেতাদের সঙ্গে মতবিনিময় করেন।

তবে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, ‘এ ধরনের হরতাল সড়ক পরিবহন মালিক-শ্রমিকরা সমর্থন করে না।

তাই হরতাল উপেক্ষা করে বাস-মিনিবাস চলাচল অব্যাহত রাখা হবে। ’

এদিকে গতকাল সন্ধ্যায় রাজধানীর টোলারবাগে হরতালের সমর্থনে বের হওয়া গণসংহতি আন্দোলনের মিছিলে যুবলীগের কর্মীরা হামলা চালিয়েছে বলে জানিয়েছেন দলটির প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার গতকাল বলেন, ‘আগামীকাল (আজ মঙ্গলবার) যে বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে তা সব শিক্ষার্থীর নেই। অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা কম। আর একবার পরীক্ষা পেছালে তাতে সব কিছুই পেছাতে হয়। তাতে সবাইকেই সমস্যার মধ্যে পড়তে হয়। তাই আমরা নির্দিষ্ট সময়েই পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। আর হরতাল আহ্বানকারীরাও পরীক্ষাকে হরতালের আওতামুক্ত রেখেছে বলে আমরা জানতে পেরেছি। ’


মন্তব্য