kalerkantho


পূর্ব ও পশ্চিমাঞ্চলে ট্রেন চলাচল

কাল থেকে নতুন সময়সূচি ভ্রমণ সময় কমছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আগামীকাল বুধবার থেকে বাংলাদেশ রেলের পূর্ব ও পশ্চিমাঞ্চলে নতুন সময়সূচিতে ট্রেন চলাচল শুরু হবে।

রেলওয়ের কর্মকর্তারা জানান, নতুন সূচিতে পূর্বাঞ্চল রেলওয়ের অধিকাংশ ট্রেনের একযোগে ভ্রমণ সময় কমবে।

এতে যাত্রীসংখ্যা বেড়ে যাবে বলে মনে করছে রেল কর্তৃপক্ষ। বর্তমান সরকারের আমলে করা ঢাকা-চট্টগ্রাম রেলপথের বেশির ভাগ পথে ডাবল লাইনের সুফল ১ মার্চ থেকে মিলবে। দীর্ঘদিন ধরে মিটারগেজের পূর্বাঞ্চল রেলে সর্বোচ্চ ৭২ কিলোমিটার গতিতে ট্রেন চলে আসছে। নতুন এ সময়সূচি কার্যকরের সঙ্গে আন্তনগর বিরতিহীন ট্রেন সুবর্ণ ও সোনার বাংলা ৭২ কিলোমিটারের পরিবর্তে ৮০ কিলোমিটার গতিতে চলাচল করবে। যদিও অন্য ট্রেনগুলো ৭২ কিলোমিটারের বেশি গতিতে চলাচল করবে না।

পূর্বাঞ্চল রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক চৌধুরী মো. ঈশা ই খলিল কালের কণ্ঠকে বলেন, ‘নতুন সময়সূচিতে এই অঞ্চলের আন্তনগর ট্রেনগুলোর মধ্যে ৯৫ শতাংশ ট্রেনের ভ্রমণ সময় কমবে। এ ছাড়া অন্যান্য ট্রেনগুলোর মধ্যেও অনেক ট্রেনের ভ্রমণ সময় আগের থেকে কমবে। ’

পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, আন্তনগর, মেইল, এক্সপ্রেস, লোকাল ও কমিউটার মিলিয়ে ২০৭টি ট্রেন রয়েছে। এর মধ্যে ৪৬টি আন্তনগর ট্রেন আছে।

এসব আন্তনগর ট্রেনের ৪৫টির ভ্রমণ সময় বর্তমান সময়ের চেয়ে কমবে। ঢাকা-সিলেট রেলপথে আন্তনগর কালনী এক্সপ্রেস নামের দুটি ট্রেনের মধ্যে ঢাকা থেকে সিলেটগামী ৭৭৩ নম্বর ট্রেনে সময় অপরিবর্তিত আছে। অন্য সব আন্তনগর ট্রেনে পাঁচ মিনিট থেকে সর্বোচ্চ এক ঘণ্টা ১০ মিনিট পর্যন্ত সময় কমেছে। জানা গেছে, ৩৪৬ কিলোমিটার ঢাকা-চট্টগ্রাম রেলপথে বর্তমানে বিরতিহীন আন্তনগর ট্রেন নম্বর ৭০২ ‘সুবর্ণ এক্সপ্রেস’ ঢাকা থেকে চট্টগ্রাম আসতে ৬ ঘণ্টা ২০ মিনিট এবং ৭০১ নম্বর ‘সুবর্ণ এক্সপ্রেস’ চট্টগ্রাম থেকে ঢাকা যেতে ৬ ঘণ্টা ১০ মিনিট সময় লাগছে। ১৯৯৮ সালের ১৪ এপ্রিল চালু হওয়া বাংলাদেশ রেলের পূর্বাঞ্চলে চলাচলরত দেশের প্রথম বিরতিহীন এই ট্রেনটি ১ মার্চ থেকে বর্তমান সময় থেকে ঢাকা পৌঁছবে ১ ঘণ্টা এবং চট্টগ্রাম পৌঁছবে ১ ঘণ্টা ১০ মিনিট কম সময়ে। অর্থাৎ সুবর্ণ ট্রেনটিতে ভ্রমণ করে মাত্র ৫ ঘণ্টা ১০ মিনিটে যাত্রীরা ঢাকা ও চট্টগ্রাম আসা যাওয়া করতে পারবে। শুক্রবার ছাড়া সপ্তাহের অন্য দিন ৭০১ সুবর্ণ চট্টগ্রাম থেকে সকাল ৭টায় ছেড়ে দুপুর ১২টা ১০ মিনিটে ঢাকায় এবং ৭০২ সুবর্ণ ঢাকা থেকে বিকেল ৩টায় ছেড়ে এসে চট্টগ্রাম পৌঁছবে রাত ৮টা ১০ মিনিটে।

একই পথে গত বছরের মাঝামাঝি সময়ে চালু হওয়া দেশের দ্বিতীয় বিরতিহীন আন্তনগর ট্রেন নম্বর ৭৮৭ ও ৭৮৮ ‘সোনার বাংলা এক্সপ্রেস’ নামের দুটি ট্রেনেও ভ্রমণ সময় কমেছে। এর মধ্যে ৭৮৭ নম্বর সোনার বাংলা বর্তমান সময় থেকে ৩০ মিনিট কমে ৫ ঘণ্টা ১০ মিনিটে চট্টগ্রাম থেকে ঢাকায় পৌঁছবে এবং ৭৮৮ নম্বরের একই ট্রেনটি ২০ মিনিট কমে ৫ ঘণ্টা ২০ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম আসবে। ১ মার্চ থেকে শনিবার ছাড়া অন্য দিন ৭৮৭ চট্টগ্রাম থেকে বিকেল ৫টায় ছেড়ে ঢাকা যাবে রাত ১০টা ১০ মিনিটে। ৭৮৮ ট্রেনটি ঢাকা থেকে সকাল ৭টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছবে দুপুর ১২টা ২০ মিনিটে।


মন্তব্য