kalerkantho


বিশেষ শিশুদের যত্নে অ্যানড্রয়েড অ্যাপ বাংলায়

নিজস্ব প্রতিবেদক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



অটিস্টিক বা বিশেষ শিশুদের জন্য স্পেশাল চাইল্ড ইনফরমেশন অ্যান্ড রিসোর্স ফোরাম (এসসিআইআরএফ) নামে একটি ফোরাম গড়ে তুলেছেন জুয়েল সেনোবা। কোনো এনজিও বা সরকারি পৃষ্ঠপোষকতায় নয়, সম্পূর্ণ ব্যক্তিগত তাড়নায় তিনি এ ফোরাম গড়ে তুলেছেন।

এ ফোরামটি তাদের ওয়েব পোর্টালে বিশেষ শিশুদের অভিভাবকদের জন্য দরকারি ও প্রয়োজনীয় সব তথ্যের ভাণ্ডার গড়ে তুলেছে। যে কেউ www.facebook.com/scirf  ঠিকানায় লগ ইন করে পেতে পারেন দরকারি হাজারো টিপস, যা ঝরঝরে সহজবোধ্য বাংলায় লেখা।  

দেশ-বিদেশের হাজারো রেফারেন্স বই গবেষণা প্রতিবেদন থেকে অটিস্টিক শিশুদের প্রতিপালন ও দেখাশোনার জন্য দরকারি সব তথ্য প্রতিদিন সঞ্চয় করা হচ্ছে এখানে। সবার অলক্ষ্যে সমাজের জন্য জুয়েল সেনোবা কাজটি করে যাচ্ছেন গত এক বছর ধরে।

এমন মহতী কাজে উদ্যোগী হওয়ার কারণ জানতে চাইলে জুয়েল কালের কণ্ঠকে বলেন, ‘আমি নিজেও একজন বিশেষ (অটিস্টিক) শিশুর পিতা। আমার একমাত্র কন্যাসন্তানটি অটিজমে আক্রান্ত। ’ তিনি বলেন, ‘বিশেষ শিশুর অভিভাবক হওয়ায় এদের মা-বাবাকেও অনেক কর্কশ সমালোচনা শুনতে হয়, এসব শিশুর পিতা-মাতার সমাজও দিনে দিনে ছোট হয়ে যায়। অবহেলিত এসব শিশু যেখানে বিশেষ যত্ন আর মনোযোগ দাবি করে, উল্টো সমাজের বৃহৎ অংশের মানুষ তাদের এক রকম দূরে ঠেলে রাখে। ঠিক এ ধারণাটি দূর করে বিশেষ এ শিশুদের সম্পর্কে সঠিক ব্যাখ্যাটি জনমানুষের কাছে তুলে ধরতেই এ ফোরাম প্রতিষ্ঠা করা হয়েছে সম্পূর্ণ নিজের খরচে।

’ তিনি জানান, দৈনন্দিন টিপস প্রদানই মূলত এ ফোরামকে গ্রহণযোগ্য করে তুলেছে অটিজমতাড়িত ও অন্যান্য সমস্যা আক্রান্ত শিশুদের অভিভাবকদের কাছে। স্কার্ফ মূলত বিশেষ শিশুদের ফোরাম।


মন্তব্য