kalerkantho


সান্তাহারে দেশের প্রথম সৌরবিদ্যুৎ সুবিধাসহ খাদ্যগুদাম উদ্বোধন

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বগুড়ার সান্তাহারে দেশের প্রথম সৌরবিদ্যুৎ সুবিধাসহ বহুতল খাদ্যগুদাম (সাইলো) গতকাল রবিবার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীতাতপ নিয়ন্ত্রিত এই খাদ্যগুদামের ধারণক্ষমতা ২৫ হাজার মেট্রিক টন।

সারা বছর সব ধরনের খাদ্যশস্যই এখানে সংরক্ষণ করে রাখা সম্ভব হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহযোগিতায় প্রায় ২৩২ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে খাদ্য অধিদপ্তর এই আধুনিক খাদ্যগুদামটি নির্মাণ করেছে। ২০১৩ সালে খাদ্যগুদামটির নির্মাণকাজ শুরু হয়।

উদ্বোধনের পর খাদ্যগুদামটি ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি বলেন, তাঁর সরকার খাদ্য মজুদ বাড়ানোর জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। ২০২১ সাল নাগাদ দেশ শতভাগ খাদ্য মজুদের সক্ষমতা অর্জন করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন সরকারপ্রধান।

এ সময় খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, স্থানীয় সংসদ সদস্যরা এবং রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

এই প্রকল্পসহ বিভিন্ন উন্নয়নকাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য গতকাল দুপুর ১২টার কিছু আগে বগুড়ায় পৌঁছেন প্রধানমন্ত্রী। তিনি যেসব প্রকল্প উদ্বোধন করেছেন সেগুলো হলো—নন্দীগ্রাম উপজেলা কমপ্লেক্সের সম্প্রসারিত ভবন ও হলরুম; শাহজাহানপুর থানা ভবন, সমন্বিত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম ভবন, শাহজাহানপুর; শিবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, সোনাতলা উপজেলার সিচারপাড়া-৩ গুচ্ছগ্রাম, সারিয়াকান্দি উপজেলার ১২টি আশ্রয়ণ প্রকল্প, আদমদীঘি উপজেলায় সোলার প্যানেলযুক্ত পাতকুয়ার মাধ্যমে সেচ কার্যক্রম, জেলা পরিবার পরিকল্পনা অফিস ভবন এবং বগুড়া সদর উপজেলার নুনগোলা ইউনিয়নে ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র।

যেসব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সেগুলো হচ্ছে—সারিয়াকান্দি মহাসড়কে খৈলসাকুড়ি সেতু, বগুড়া-সারিয়াকান্দি মহাসড়কে জয়ভোগা সেতু, বগুড়া-সারিয়াকান্দি মহাসড়কে হাটফুলবাড়ী সেতু, কৃষিপণ্য বাজারজাতকরণে সোনাতলা উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা; কৃষিপণ্য বাজারজাতকরণে সারিয়াকান্দি উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা, বগুড়া প্রেস ক্লাব ভবন এবং সোনাতলা উপজেলা পরিষদের সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম। সূত্র : বাসস।


মন্তব্য