kalerkantho


শিল্পকলায় প্রতিষ্ঠাবার্ষিকীর দিনব্যাপী অনুষ্ঠান

শাহবাগে উদীচীর ভাষা অভিযাত্রা

নিজস্ব প্রতিবেদক   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



শিল্পকলায় প্রতিষ্ঠাবার্ষিকীর দিনব্যাপী অনুষ্ঠান

তেতাল্লিশ বছরে পদার্পণ উপলক্ষে শিল্পকলা একাডেমি বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছিল গতকাল রবিবার। সকাল সাড়ে ৮টায় একাডেমির নন্দন মঞ্চে জাতীয় পতাকা ও সংস্থার পতাকা উত্তোলন করে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

একাডেমির জাতীয় চিত্রশালার তিন নম্বর গ্যালারিতে ৪৩ বছরের কর্মকাণ্ডের প্রদর্শনী হয়। বিকেলে নন্দন মঞ্চে একাডেমির অ্যাক্রোবেটিক দল অ্যাক্রোবেটিক প্রদর্শনী করে। সন্ধ্যার অনুষ্ঠান শুরু হয় দীপা খন্দকার ও তাঁর দলের নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে। এরপর ছিল আলোচনা অনুষ্ঠান। এতে অংশ নেন সংস্কৃতি-ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও ড. সন্জীদা খাতুন। আলোচনা শেষে একাডেমির প্রথম মহাপরিচালক মুস্তাফা নুরউল ইসলামের ওপর একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

এরপর শুরু হয় সংগীতানুষ্ঠান। সংগীত পরিবেশন করেন সুবীর নন্দী, সামিনা চৌধুরী, বাউলশিল্পী জমসের আলী দেওয়ান এবং সাইদুর রহমান বয়াতি ও তাঁর দল। কাওয়ালি পরিবেশন করেন সমীর কাওয়াল ও তাঁর দল।

শহীদ দিবসের অনুষ্ঠান

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমির দুই দিনের অনুষ্ঠানমালা শুরু হচ্ছে আজ সোমবার। একাডেমির নন্দন মঞ্চে বিকেল ৫টায় সংগীত পরিবেশন করবে গানের দল জলের গান। আগামীকাল বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন দেশের ও ভাষার গান এবং আবৃত্তি ও নৃত্য পরিবেশন করবেন দেশের বিশিষ্ট শিল্পীরা।

উদীচীর ভাষা অভিযাত্রা

আদালতে ও দাপ্তরিক কাজে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করাসহ কয়েকটি লক্ষ্য সামনে রেখে ফেব্রুয়ারি মাসজুড়ে ‘ভাষা অভিযাত্রা’ কর্মসূচি পালন করবে উদীচী। এর অংশ হিসেবে গতকাল বিকেল ৫টায় রাজধানীর শাহবাগে দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান ও বাড়িঘরের নাম বাংলায় লেখার অনুরোধ জানান উদীচীর শিল্পী ও কর্মীরা।

 


মন্তব্য