kalerkantho


লোকসভায় ভি কে সিং

ভারতের উদ্বেগের কথা বাংলাদেশকে জানানো হয়েছে

কূটনৈতিক প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়কে হয়রানির অভিযোগের বিষয়ে ভারত তার উদ্বেগ ও স্পর্শকাতরতার কথা বাংলাদেশ সরকারকে জানিয়েছে। ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) ড. ভি কে সিং গত সপ্তাহে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় এক প্রশ্নের উত্তরে এ কথা জানান।

 

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির দুই সদস্য ওম বিরলা ও চান্দু লাল সাহু লোকসভায় পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চান, বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীরা হয়রানির শিকার হচ্ছে কি না এবং যদি তা হয়ে থাকে ভারত সরকার কী উদ্যোগ নিয়েছে? ভারত সরকার কি বাংলাদেশ সরকারের সঙ্গে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের সুরক্ষা ও নিরাপত্তার বিষয়ে আলোচনার উদ্যোগ নিয়েছে?

জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিং বলেন, বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য, তাদের উপাসনালয় ও সম্পদের ক্ষেত্রে বিক্ষিপ্ত সহিংসতার বিষয়ে ভারত অবগত। ভারত সরকার বাংলাদেশে হিন্দুসহ সংখ্যালঘুদের সার্বিক স্বাচ্ছন্দ্য, ধর্মীয়, আর্থ-সামাজিক ও রাজনৈতিক স্বাধীনতাকে লক্ষ্য করে ঘটনাগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে। সংখ্যালঘুসহ বাংলাদেশের সব নাগরিকের জীবন, সম্পদের নিরাপত্তা ও স্বাধীনতা সুরক্ষা দেওয়ার দায়িত্ব বাংলাদেশ সরকারের। এসব হামলার ঘটনা গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে এবং দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে বাংলাদেশ সরকার স্পষ্টভাবে জানিয়েছে।


মন্তব্য