kalerkantho


প্লট দুর্নীতি মামলায় মির্জা আব্বাসসহ ৩ জনের বিচার শুরু

আদালত প্রতিবেদক   

২১ অক্টোবর, ২০১৬ ০০:০০



প্লট বরাদ্দে দুর্নীতির অভিযোগে দুদকের মামলায় সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ তিনজনের বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার ঢাকার ৪ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আমিনুল ইসলাম এ মামলায় অভিযোগ গঠন করে আগামী ১ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন।

দুদকের আইনজীবী রুহুল ইসলাম খান জানান, মির্জা আব্বাস ছাড়াও মামলার অন্য দুই আসামি হলেন সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবির এবং একই মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব (বর্তমানে অবসরপ্রাপ্ত) বিজন কান্তি সরকার। এ মামলায় আগে পাঁচজন আসামি থাকলেও অন্য দুই আসামি জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের হিসাবরক্ষক মনসুর আলম ও হিসাব সহকারী মতিয়ার রহমানকে অব্যাহতির আদেশ দিয়েছেন আদালত।

মির্জা আব্বাসের আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, ‘মির্জা আব্বাস আদালতে উপস্থিত হয়েছিলেন। বিচারকের আদেশের পরিপ্রেক্ষিতে তিনি নিজেকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার চেয়েছেন।’

২০০৬ সালে তৎকালীন গৃহায়ণ প্রতিমন্ত্রী আলমগীর কবিরের হস্তক্ষেপে ঢাকা সাংবাদিক ইউনিয়ন সমবায় সমিতি লিমিটেড নামের একটি সংগঠনকে নিয়ম বহির্ভূতভাবে রাজধানীর মিরপুর ৮ নম্বরে সাত একরের একটি প্লট বরাদ্দ দেওয়ার অভিযোগে ২০১৪ সালের ৬ মার্চ শাহবাগ থানায় এ মামলা হয়। প্রথমে মামলায় আসামি ছিলেন চারজন। তাঁরা হলেন—সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবির, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের সদস্য (ভূমি ও সম্পত্তি ব্যবস্থাপনা) আজহারুল হক, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের হিসাবরক্ষক মনুসর আলম ও হিসাব সহকারী মতিয়ার রহমান। পরের বছর ১২ ফেব্রুয়ারি মির্জা আব্বাস ও বিজন কান্তি সরকারসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন দুদকের উপপরিচালক হামিদুল হাসান। আজহারুল হকের নাম ওই অভিযোগপত্রে ছিল না।

আইনজীবী রুহুল ইসলাম খান বলেন, ‘বিচারক মনুসর আলম ও মতিয়ার রহমানকে অব্যাহতি দিয়ে তিনজনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন। আলমগীর কবির ও বিজন কান্তি পলাতক আছেন।’



মন্তব্য